মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

স্থলবন্দরে সিঅ্যান্ডএফ এজেন্টদের কর্মবিরতি, ছয় ঘণ্টা পর প্রত্যাহার

আমদানি রপ্তানি ব্যাহত

প্রতিদিন ডেস্ক

কাস্টমস এজেন্টস লাইসেন্সিং বিধিমালা-২০২০ বাতিলসহ সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব করার প্রতিবাদে গতকাল বিভিন্ন স্থলবন্দরে দুই দিনের কর্মবিরতি শুরু করা হলেও ছয় ঘণ্টা পর তা প্রত্যাহার করা হয়েছে। এ ছয় ঘণ্টা পণ্য খালাসসহ আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বেনাপোল (যশোর) : জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের আশ্বাসের পরিপ্রেক্ষিতে ফেডারেশন অব কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট দেশের সব কাস্টমস হাউস এবং স্থলবন্দরে ডাকা দুই দিনের কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছে। ফেডারেশনের আহ্বানে সব বন্দরসমূহে সকাল ৯টা থেকে স্ব স্ব বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন নেতারা কাস্টমস গেটে অবস্থান নিয়ে কর্মবিরতি শুরু করেন। সকাল ১০টায় এক ফেডারেশন নেতৃবৃন্দের সঙ্গে সিঅ্যান্ডএফ এজেন্টদের দাবি-দাওয়ার পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ৭ ফেব্রুয়ারি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে পত্র দিলে ফেডারেশন নেতারা জরুরি মিটিংয়ে বসে বেলা ৩টার দিকে কর্মবিরতি স্থগিতের ঘোষণা দেন। ফলে দুপুরের পর থেকে বেনাপোলসহ সব কাস্টমস হাউস এবং স্থলবন্দরে আমদানি-রপ্তানি চালুসহ মালামাল লোড-আনলোডের কার্যক্রম শুরু হয়।

চট্টগ্রাম : আট দফা দাবিতে কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন। এতে গতকাল কাস্টমস হাউসের আমদানি-রপ্তানিসহ সব সেবা বন্ধ ছিল। পাশাপাশি ব্যাহত হয় চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ডেলিভারিও। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে বন্দরের কার্যক্রমে খুব একটা প্রভাব পড়েনি।’ চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মাহফুজ আলম বলেন, ‘কাস্টমসের অভ্যন্তরীণ দাফতরিক কাজ চলেছে।’

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়া স্থলবন্দরে কর্মবিরতি শুরু হওয়ার এক ঘণ্টা পরই কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হয়। এতে বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক থাকে। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট সভাপতি মোবারক হোসেন ভুইয়া জানান, কর্মবিরতি শুরু হওয়ার ঘণ্টাখানেকের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে বিষয়টি সমাধানে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনকে জানালে কেন্দ্রীয় নির্দেশে আমরা কর্মবিরতি প্রত্যাহার করি। আগামী ৭ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করবে।

হিলি (দিনাজপুর) : দুপুর ১২টায় এ কর্মসূচি প্রত্যাহার করে নিলে হিলি কাস্টমসে আমদানিকৃত পণ্যের বিল অব এন্টি সাবমিট থেকে শুরু করেন সিঅ্যান্ডএফ এজেন্ট সদস্যরা। এর আগে সকাল ১০টা থেকে সিঅ্যান্ডএফ এজেন্টরা তাদের কার্যক্রম বন্ধ রেখে বন্দরের ৩ নম্বর গেটে অবস্থান নেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর