শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বান্দরবানে ২৭ ইটভাটা উচ্ছেদে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

বান্দরবানের পাহাড়ে থাকা ২৭ ইটভাটা মালিকের রিটে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাই কোর্ট। ফলে তাদের উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী। গতকাল বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে ইটভাটা মালিকদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, বান্দরবানের পাহাড়ে থাকা ইটভাটার ২৭ মালিক ২০১৪ সালে হাই কোর্টে রিট করে দুই বছরের মধ্যে স্থানান্তরে সময় পান। ইটভাটা নিয়ন্ত্রণ আইন, ২০১৩-এর ৮(৪) ধারার বিধান অনুসারে এ সময় দেওয়া হলেও মালিকরা ছয়-সাত বছরেও তা স্থানান্তর না করে অবৈধভাবে ইটভাটা পরিচালনার সংবাদ গণমাধ্যমে প্রচারিত হয়। এ ছাড়া সম্প্রতি পার্বত্য এলাকায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন হাই কোর্ট। তখন ইটভাটা বন্ধ করতে গেলে এসব মালিক হাই কোর্টের নিষেধাজ্ঞা দেখান।

 এ কারণে তাদের উচ্ছেদ করা যায়নি। এরপর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিটে পক্ষভুক্ত হয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন জানান।

শুনানি শেষে হাই কোর্ট রুল খারিজ করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে রায় দেন। আদেশে আদালত বিবাদীদের আইন অনুযায়ী নিষিদ্ধ এলাকায় পাহাড়ের অবৈধ কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এ রায়ের ফলে ওই ২৭ ইটভাটা উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি আরও জানান, ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ৪ ও ৫ ধারা অনুসারে লাইসেন্স ছাড়া ইটভাটা পরিচালনা করা অবৈধ। নিষিদ্ধ এলাকায় ইটভাটা পরিচালনা নিষিদ্ধ থাকলেও ইটভাটা মালিকরা তা পরিচালনা করে শাস্তিযোগ্য অপরাধ করলেও বিবাদীরা কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর