রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বসুন্ধরার পৃষ্ঠপোষকতা

খুলনা ও ফরিদপুরে খুদে হাফেজদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, খুলনা ও ফরিদপুর প্রতিনিধি

খুলনা ও ফরিদপুরে খুদে হাফেজদের মিলনমেলা

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতা ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি আয়োজনে দেশব্যাপী জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে। এরই অংশ হিসেবে গতকাল খুলনা ও ফরিদপুরে খুদে হাফেজরা মিলিত হয় ব্যতিক্রমী মিলনমেলায়।

পবিত্র কুরআনের হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’-এর খুলনা বিভাগের অডিশন গতকাল অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় অংশ নিতে সোনাডাঙ্গা তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাজিল মাদরাসা প্রাঙ্গণে ছুটে আসে খুদে হাফেজ প্রতিযোগীরা। সকাল ৯টা থেকে পাঁচটি বুথে রেজিস্ট্রেশন করা হয় কুরআনের পাখিদের। নাম, পিতার নাম, মাদরাসার নাম ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে হাফেজরা। এরপর ১০টা ৫ মিনিটে মাদরাসা কক্ষে শুরু হয় অডিশন পর্ব। একসঙ্গে পাঁচজন প্রতিযোগী এ পর্বে বিচারকদের সুললিত কণ্ঠে কুরআন শোনায়। উল্লেখ্য, এর আগে সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা ও চট্টগ্রামে অডিশন হয়।

খুলনা ভেন্যুর অডিশনের সমন্বয়ক হাফেজ মাওলানা শহিদুল ইসলাম জানান, খুলনা থেকে অডিশন পর্বে প্রথমে ৩০ জন হাফেজ নির্বাচিত করা হয়। সেখান থেকে বাছাই করা হয় সেরা ১০, যাদের মধ্যে সাতজনকে বিভাগীয় পর্যায়ের সেরা পুরস্কৃত করা হয়। চূড়ান্তভাবে সেরা তিনজন পাবে ঢাকার টিকিট। হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার খুলনা পর্বে যশোর, খুলনা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা, বাগেরহাট, ঝিনাইদহ, নড়াইল জেলার বিভিন্ন মাদরাসার প্রায় তিন শতাধিক কুরআনের পাখি অংশগ্রহণ করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক আলহাজ মিজানুর রহমান মানিক, সহসাংগঠনিক সম্পাদক মিয়া ফয়সাল আহমেদ। পাশাপাশি গতকাল কোমলমতি ছোট হাফেজদের সুমধুর কণ্ঠে পবিত্র কুরআন তেলওয়াতে মুখরিত ছিল ফরিদপুরের শিশু একাডেমি। বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলার ১৫ বছর বয়সী প্রায় ৭ শতাধিক কুরআনের পাখিদের নিয়ে দিনব্যাপী ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার বাছাইয়ের আয়োজনে ছিল দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। সকাল থেকেই বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলার বিভিন্ন মাদরাসা হতে দলে দলে কুরআনের পাখিরা সমবেত হতে থাকে ফরিদপুরের শিশু একাডেমি প্রাঙ্গণে। সেখানে দলবেঁধে শিশুরা রেজিস্ট্রেশন সম্পন্ন করে। পরে শুরু হয় প্রতিযোগিতার বাছাই পর্ব। বাছাই পর্বের উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের নির্বাহী পরিচালক ও ফরিদপুর জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জামাল হোসেন মিয়া, দৈনিক কালের কণ্ঠ পত্রিকার ডেপুটি এডিটর হায়দার আলী, নিউজ টোয়েন্টিফোর টিভির ডেপুটি চিফ নিউজ এডিটর আশিকুর রহমান শ্রাবণ।

 সকালে ৭ শতাধিক প্রতিযোগীদের মধ্যে বাছাই করে প্রাথমিকভাবে ৩০ জনকে দ্বিতীয় রাউন্ডের জন্য নির্বাচিত করা হয়। দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ ৩০ জন খুদে হাফেজের মধ্য থেকে চূড়ান্ত পর্বের জন্য ১০ জনকে মনোনীত করা হয়। রাতে ১০ প্রতিযোগীর মধ্য থেকে পদ্মা বিভাগ (বৃহত্তর ফরিদপুর) থেকে তিনজন প্রতিযোগীকে ঢাকায় পাঠানো হয়। বসুন্ধরার আয়োজন বৃহৎ এ মেগা অনুষ্ঠানের আয়োজনে ছিল বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি। উল্লেখ্য, প্রতিযোগিতায় চ্যাম্পিয়নকে দেওয়া হবে ১০ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার ৭ লাখ, তৃতীয় পুরস্কার ৫ লাখ, চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে। এ ছাড়া প্রত্যেককে সম্মাননাও দেওয়া হবে। সেরা দশের বাকি পাঁচজনও পাবে আর্থিক পুরস্কার ও সম্মাননা। পর্যায়ক্রমে দেশের অন্যান্য বিভাগীয় শহর ও ঢাকার দুই অঞ্চলে অনুষ্ঠিত হবে অডিশন। এই প্রতিযোগিতা আসন্ন রমজানে প্রতিদিন নিউজ টোয়েন্টিফোর টিভি চ্যানেলে সম্প্রচারিত হবে। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক কালের কণ্ঠ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম রেডিও। বসুন্ধরা গ্রুপের পৃষ্টপোষকতায় ‘কুরআনের নূর’ প্রতিযোগিতা মাঠপর্যায়ে ব্যাপক সাড়া ফেলেছে। হাফেজদের জন্য দেশে এত বেশি পুরস্কার আর কখনো ছিল না। প্রতিযোগিতার কারণে কুরআনের পাখিদের সহিহভাবে শেখার প্রতি আগ্রহ জন্মাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর