মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কনডেম সেলে বন্দি ২ হাজার ১৬২ জন

হাই কোর্টে প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

মৃত্যুদণ্ডাদেশ মাথায় নিয়ে দেশের বিভিন্ন কারাগারের কনডেম সেলে বন্দি রয়েছেন মোট ২ হাজার ১৬২ জন। গতকাল কারা অধিদফতরের পক্ষ থেকে হাই কোর্টে দাখিল করা এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন কয়েদির এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশে এ প্রতিবেদন হাই কোর্টে দাখিল করা হয়েছে। এ প্রতিবেদন দাখিলের পর গতকাল বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ একটি কনডেম সেলের ভিতরে কী কী ব্যবস্থাপনা আছে সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য চেয়ে রিপোর্ট দিতে বলেছেন। একই সঙ্গে পরবর্তী আদেশের জন্য ৪ এপ্রিল দিন রেখেছেন বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী শিশির মনির। গত বছর ১ নভেম্বর পর্যন্ত তৈরি করা এ প্রতিবেদন অনুযায়ী, মৃত্যুদণ্ডপ্রাপ্তদের জন্য সেলের সংখ্যা ২ হাজার ৬৫৭টি। এর মধ্যে পুরুষের জন্য ২ হাজার ৫১২টি। আর মহিলাদের জন্য ১৪৫টি। মোট ২ হাজার ৬৫৭টি সেলের মধ্যে বন্দি রয়েছেন ২ হাজার ১৬২ জন। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত পুরুষ বন্দির সংখ্যা ২ হাজার ৯৯ এবং মহিলা রয়েছেন ৬৩ জন। এর মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ সেল রয়েছে ১ হাজার ৭৮৪টি। এর মধ্যে এ বিভাগে মোট বন্দি রয়েছেন ১ হাজার ২৯৫ জন।

আর সর্বনিম্ন সেল রয়েছে ময়মনসিংহ বিভাগে। ওই বিভাগে ৫৪টি সেলের মধ্যে মোট বন্দি রয়েছেন মাত্র পাঁচজন। সেখানে কোনো মহিলা বন্দি নেই।

কারাগারের মধ্যে সর্বোচ্চ সেল রয়েছে হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে। সেখানে এক হাজার সেলের মধ্যে রয়েছে ৯৫১ জন বন্দি। তবে টাঙ্গাইল, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, সিরাজগঞ্জ, জয়পুরহাট, নীলফামারী, লালমনিরহাট, পঞ্চগড়, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান, মৌলভীবাজার, সুনামগঞ্জ, মাগুরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠিতে কনডেম সেল থাকলেও কোনো বন্দি নেই। অন্যদিকে কনডেম সেল নেই ঠাকুরগাঁও ও কুড়িগ্রাম জেলায়।

২০২১ সালের ২ সেপ্টেম্বর মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখার বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন তিন কয়েদি। পরে দেশের সব কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দি ও কনডেম সেলের সংখ্যাসহ কনডেম সেলের সুযোগ-সুবিধা সংক্রান্ত প্রতিবেদন দিতে বলেন হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর