বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

শিশু বক্তা রফিকুল ইসলামের জামিন, মুক্তিতে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

মাহফিলে রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য না দেওয়ার শর্তে ডিজিটাল নিরাপত্তা আইনের চার মামলায় ‘শিশু বক্তা’ হিসেবে খ্যাত রফিকুল ইসলাম মাদানীকে জামিন দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলাম সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেন। ফলে রফিকুল ইসলাম মাদানীর কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। রাষ্ট্রবিরোধী ও নানা উসকানিমূলক বক্তব্যের কারণে ২০২১ সালের ৭ এপ্রিল রফিকুল ইসলাম মাদানীকে গ্রেফতার করে পুলিশ। পরে ৮ এপ্রিল তার বিরুদ্ধে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। গ্রেফতারের পর থেকেই তিনি কারাগারে ছিলেন।  মিথ্যা, মানহানিকর তথ্য প্রকাশ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির মতো অপরাধে সহায়তার অভিযোগে মাদানীর বিরুদ্ধে মামলা করা হয়।

 গাজীপুরের টেকনাগপাড়া এলাকার বাসিন্দা মো. মোস্তাফিজুর রহমান এ মামলা করেন। একই অভিযোগে রাজধানীর মতিঝিল ও তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে পুলিশ। এসব মামলায় বিচারিক আদালতে রফিকুল ইসলাম মাদানীর জামিন নাকচ করা হলে তিনি হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

১ মার্চ মামলার শুনানি শেষে এক আদেশে হাই কোর্ট বলেন, মামলার এজাহার, তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি, চার্জশিট যাচাই-বাছাই করে মাদানীকে জামিন দেওয়ার বিষয়ে আমরা একমত হতে পারিনি। তবে তিনি যদি ওয়াজ মাহফিল বা সভায় রাষ্ট্র ও সমাজবিরোধী এবং বাংলাদেশের প্রচলিত আইনবিরোধী, ধর্মীয় সংঘাত সৃষ্টি করে এমন বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার মুচলেকা দেন, তাহলে আমরা তার জামিন বিবেচনা করতে পারি। এরই ধারাবাহিকতায় রফিকুল ইসলাম মাদানী হাই কোর্টে মুচলেকা দাখিল করেন।

সর্বশেষ খবর