বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

অগ্নিঝুঁকিতে ঢামেক হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বিভিন্ন বিভাগ অগ্নিঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে পরিদর্শনে আসা ফায়ার সার্ভিসের একটি দল। গতকাল বেলা ১১টায় হাসপাতালের বিভিন্ন জায়গা পরিদর্শন করে অগ্নিনিরাপত্তার বিষয়ে বিভিন্ন ত্রুটি দেখতে পেয়ে সাংবাদিকদের এসব জানায় ফায়ার সার্ভিসের দলটি। এ সময় রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার একটি দলও উপস্থিত ছিল। ফায়ার সার্ভিস সদর দফতরের (পরিদর্শক) পলাশ চন্দ্র মোদক বলেন, সকালে ঢামেক হাসপাতালের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেছি। সঙ্গে জাতীয় গোয়েন্দা সংস্থার একটি টিমও ছিল। হাসপাতালের জেনারেটর কক্ষের পাশে অক্সিজেন কক্ষ পরিদর্শন করেছি।

 এখানে কোনো নিয়ম না মেনেই চলছে সবকিছু। জেনারেটর কক্ষে রাতে লোক ঘুমিয়ে থাকে। ভিতরে হিটার দিয়ে রান্না করে খায়। এটা অবশ্যই বেআইনি কাজ এবং সবার জন্যই ঝুঁকিপূর্ণ। 

পলাশ চন্দ্র মোদক বলেন, হাসপাতালে রোগীদের খাবার রান্না করার স্থানে গিয়ে দেখলাম, সেখানে কোনো দুর্ঘটনা হলে কারও বাইরে বের হওয়ার সুযোগ নেই। এমনকি ছাদের পলেস্তারাও খসে পড়েছে। হাসপাতালের বিদ্যুতের সাবস্টেশনগুলোও চলছে নিয়ম না মেনেই। অনেক জায়গায় আগুন নেভানোর কোনো যন্ত্র নেই। যেগুলো আছে তার বেশির ভাগই অকেজো। সব মিলিয়ে আমাদের কাছে ‘ঢামেক হাসপাতাল অগ্নিকান্ডের জন্য ঝুঁকিপূর্ণ’ বলেই মনে হচ্ছে। আমরা হাসপাতালের ওয়ার্ড মাস্টারসহ কয়েকজনের সঙ্গে কথা বলেছি এবং তাদের পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, একটি গোয়েন্দা সংস্থা ও ফায়ার সার্ভিস তাদের কার্যক্রমের অংশ হিসেবে হাসপাতাল পরিদর্শনে এসেছিল। আমাদের বড় ধরনের প্রতিষ্ঠান কেপিআই পরিদর্শন করতে এসেছিল। তাদের পরামর্শ অনুযায়ী আমরা যথাসাধ্য চেষ্টা করি। আমাদের যে অবহেলা আছে, তা না। প্রতি বছর ফায়ার সার্ভিস থেকে মহড়া হয়। তাদের পরামর্শ অনুযায়ীই প্রয়োজনীয় কাজ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর