সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
প্রার্থীদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধাদের বহুল আকাক্সিক্ষত মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের নির্বাচন স্থগিত করা হয়েছে। গতকাল মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার রঞ্জিত কুমার দাসের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ১৩ মে সারা দেশে মহানগর ও উপজেলা পর্যায়ে এই নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছিল। গতকাল বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন ২০২২-২৩ নির্বাচন কমিশনের ৮ম সভার সিদ্ধান্তক্রমে অনিবার্য কারণবশত নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হলো।

এদিকে নির্বাচন স্থগিত হওয়ায় প্রতিক্রিয়া জানিয়েছেন চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবীর আহাদ। তিনি বলেন, দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় মুক্তিযোদ্ধারা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। নির্বাচনের তারিখ ঘোষণার পর মুক্তিযোদ্ধাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছিল। নির্বাচন স্থগিতের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের অপমানিত করা হয়েছে। নির্বাচনের মহাসচিব প্রার্থী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু  বলেন, আগামী জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে মুক্তিযোদ্ধাদের চাঙ্গা রাখা খুবই জরুরি। তবে হঠাৎ নির্বাচন স্থগিতের ঘটনায় মুক্তিযোদ্ধারা হতাশ হয়েছেন।

যারা বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে মুক্তিযোদ্ধা সংসদের দায়িত্বে ছিল, তারা শক্তিশালী প্যানেল না দিতে পেরে নির্বাচন বন্ধের ষড়যন্ত্র করছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে মুক্তিযোদ্ধা সংসদের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। হেলাল মোর্শেদ খানের বীরবিক্রম নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয় ২০১৭ সালের ৮ জুন। এরপর হাই কোর্টের নির্দেশে একই বছরের ১৯ জুলাই কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসক নিয়োগ করে সরকার।

এদিকে প্রশাসক নিয়োগের কারণে নানা সমস্যার কথা জানিয়ে নির্বাচন দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন বীর মুক্তিযোদ্ধারা। এরপর ২০২১ সালের ১৮ জুলাই মন্ত্রিপরিষদ সচিবকে প্রধান নির্বাচন কমিশনার করে ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় গত ১৪ মার্চ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর