মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অফিস-আদালতে এখনো ঈদের আমেজ

নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতরের টানা পাঁচ দিনের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত। তবে এখনো পুরো কর্মচাঞ্চল্য ফেরেনি। সবখানে বিরাজ করছে ঈদের আমেজ। গতকাল ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয় প্রায় ফাঁকা। বেশির ভাগ কর্মকর্তা-কর্মচারী ঐচ্ছিক ছুটিতে রয়েছেন। সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে এমন চিত্র দেখা গেছে। সচিবালয়ের বাইরেও বিভিন্ন অফিস-আদালত, ব্যাংক, বীমায় গতকাল ছিল ছুটির আমেজ। তবে যারা ছুটি শেষে অফিসে ফিরেছেন তাদের কোলাকুলি আর কুশল বিনিময়ে ব্যস্ত থাকতে দেখা গেছে। ব্যাংকে লেনদেনও হয়েছে কম। গ্রাহকের ভিড় তেমন ছিল না। এদিন এলসিও খোলা হয়েছে নিয়মিত দিনের তুলনায় কম।

এক মাস রোজা পালন শেষে শনিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ১৯ এপ্রিল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি শুরু হয়। সেই ছুটি শেষ হয় রবিবার।

গতকাল সোমবার সকাল থেকে সচিবালয়ের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি খুবই কম। বেশির ভাগ মন্ত্রণালয়ের কক্ষগুলো ফাঁকা পড়ে ছিল। এদিকে দুপুর ১২টার দিকে সচিবালয়ের ৬ নম্বর ভবনের সামনে একই রকম পাঞ্জাবি পরে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছবি তুলতে দেখা গেছে। কর্মকর্তা-কর্মচারীরা জানিয়েছেন, যারা দূরদূরান্তে ঈদ করতে গেছেন, তারা সবাই ঐচ্ছিক ছুটি নিয়েছেন। তাই উপস্থিতি কম। ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের বারান্দা, সিঁড়ি, লিফট সর্বত্রই ঈদ শুভেচ্ছা বিনিময় চলছে। একে অন্যকে দেখামাত্রই বুকে জড়িয়ে নিচ্ছেন।

এদিন আবার অনেককে দেরি করেও অফিসে আসতে দেখা গেছে। তারা গ্রাম থেকে সরাসরি এসে অফিস করেছেন। সচিবালয়ে ৪ ও ৫ নম্বর ভবনের মাঝামাঝি গাড়ি পার্কিংয়ের স্থানটি অনেকটাই ফাঁকা পড়ে ছিল। লিফটগুলোর সামনেও ভিড় ছিল না।

এদিকে সচিবালয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী। কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী।

সর্বশেষ খবর