রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অপহরণের চার দিন পর মুক্তিপণ দিয়ে পাঁচ রোহিঙ্গা শিশু মুক্ত

কক্সবাজার প্রতিনিধি

অপহরণের চার দিন পর মুক্তিপণ দিয়ে পাঁচ রোহিঙ্গা শিশু মুক্ত

কক্সবাজারের টেকনাফের ‘দমদমিয়া ন্যাচার পার্ক’ থেকে অপহৃত পাঁচ রোহিঙ্গা শিশু চার দিন পর ক্যাম্পে ফিরেছে। ৫ লাখ টাকা মুক্তিপণ দেওয়ার পর গতকাল ভোরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে বলে ভুক্তভোগী পরিবার সূত্রে জানা গেছে। মুক্ত শিশুরা হলো-টেকনাফের নয়াপাড়ার রেজিস্টার্ড ক্যাম্পের সি ব্লকের হাবিবুর রহমানের ছেলে মো. বেলাল (১৩), মোহাম্মদ ইলিয়াসের ছেলে নূর কামাল (১২) ও উবায়দুল্লাহর ছেলে নূর আরাফাত (১২) এবং বি ব্লকের মো. রফিকের ছেলে ওসমান (১৪) ও ডি ব্লকের মাহাত আমিনের ছেলে নুর কামাল (১৫)। শিশুদের ফিরে আসার সত্যতা নিশ্চিত করেছেন রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) পুলিশ সুপার মো. জামাল পাশা। তবে তিনি মুক্তিপণের টাকা দেওয়ার বিষয়টি জানেন না বলে দাবি করেছেন। এ নিয়ে গত সাত মাসে টেকনাফের পাহাড়কেন্দ্রিক ৫৮ জনকে অপহরণের ঘটনা ঘটেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। নয়াপাড়ার রেজিস্টার্ড ক্যাম্পের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মো. একরাম জানান, ২৪ এপ্রিল দুপুরে ন্যাচার পার্ক থেকে পাঁচ শিশুকে নিয়ে যায় সন্ত্রাসীরা। এরপর মোবাইল ফোনের মাধ্যমে সন্ত্রাসীরা মুক্তিপণ হিসেবে ২০ লাখ টাকা দাবি করে। গত চার দিন তাদের সঙ্গে দর কষাকষির পর জনপ্রতি ১ লাখ করে টাকা দেওয়ার বিষয়ে সমঝোতা হয়। পরে সন্ত্রাসীদের দেখিয়ে দেওয়া স্থানে মুক্তিপণের টাকা রেখে এলে অপহৃতদের ছেড়ে দেয়।

পুলিশ সুপার মো. জামাল পাশা বলেন, মুক্তিপণ দাবির বিষয় নিয়ে ভুক্তভোগী পরিবারগুলো কিছুই জানায়নি। এর মধ্যে শিশুদের উদ্ধারে পুলিশ ও এপিবিএন পুলিশ দিন-রাত বিভিন্ন স্থানে অভিযান চালায়। হয়তো অভিযানের কারণে সন্ত্রাসীরা তাদের ছেড়ে দিতে বাধ্য হয়েছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল হালিম বলেন, অপহরণের ঘটনার পর থেকে ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ দেওয়া হয়নি। এরপরও পুলিশ তাদের উদ্ধারে চেষ্টা করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর