সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক প্রয়োজন : মোস্তাফা জব্বার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক প্রয়োজন : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিকের প্রয়োজন। এ স্মার্টনেস বাহ্যিক সৌন্দর্য নয়। তথ্যপ্রযুক্তি ব্যবহারে দক্ষ হতে হবে। এক সময় কাগজের বাইরে তেমন কোনো কিছু দেখা যেত না। এখন ডিজিটাল মাধ্যমগুলোতে মানুষ প্রচলিত গণমাধ্যমের চেয়ে বেশি তথ্য পায়। এজন্য আমাদের প্রযুক্তির ব্যবহার জানতে হবে।’ গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিল (বিজেএসসি) কর্তৃক আয়োজিত থার্ড ন্যাশনাল জার্নালিজম স্টুডেন্টস ফেস্টে অনলাইনে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। মন্ত্রী আরও বলেন, ‘বর্তমানে দেশের শতকরা ৯৮ শতাংশ এলাকা ৪জির আওতায়। প্রথম স্যাটেলাইট যুগ শেষ করে আমরা এখন দ্বিতীয় স্যাটেলাইটের যুগে আছি। ডিজিটাল বাংলাদেশকে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ করে গড়ে তুলতে যুবকেরা ভূমিকা রাখবে বলে আশা করি।’

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা’ প্রতিপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত উৎসবটি বেলা ১১টায় উদ্বোধন করেন ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং অতিথি আলোচক হিসেবে বক্তব্য দেন ভারতের বেনেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অয়নজিৎ সেন।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মো. হেদায়েতুল ইসলামের সভাপতিত্বে আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. মফিজুর রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর