বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

সরকারি জমি দখলের মচ্ছব

নিষেধাজ্ঞা মানছে না দখলদাররা, লাল পতাকা দিয়ে হুঁশিয়ারি প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার বিভিন্ন উপজেলা ও শহরতলিতে সরকারি জমি দখলের মচ্ছব চলছে। সরকারি খালের জমি, বাজারের চান্দিনা ও খাস জমি দখল করে স্থাপনা নির্মাণ করছে দখলদাররা। পরে কৌশলে মোটা টাকায় দখলস্বত্ব বিক্রি করে দিচ্ছে। কোথাও আবাসন প্লট তৈরি করেও সরকারি খাসজমি বা খালের জমি বিক্রি করা হচ্ছে। এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি বা লাল পতাকা দিয়ে প্রশাসন হুঁশিয়ারি জারি করলেও মানছে না দখলদাররা। জানা যায়, খুলনার তেরখাদার বাজার চান্দিনার জমি দখল করে ৯টি ঘর, উপজেলা পরিষদের সামনের সরকারি জমিতে টিনশেড, নতুন বাসস্ট্যান্ডের সামনে টিনশেড ঘর ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সরকারি জমিতে আরও দুটি ঘর নির্মাণ করা হয়েছে। একইভাবে বটিয়াঘাটা উপজেলার জিরোপয়েন্টে ও ডুমুরিয়ার বিভিন্ন স্থানে সরকারি খাল দখল করে প্লট বানিয়ে বিক্রির অভিযোগ রয়েছে।

তেরখাদা বাজার বণিক সমিতির সভাপতি শেখ শামীম হাসান জানান, বাজারে চান্দিনার জায়গায় পিলার দিয়ে ৯-১০টি দোকান ঘর তৈরি করা হয়েছে। প্রায় পাঁচ বছর আগে ঝড়ে চান্দিনার ঘরগুলো ক্ষতিগ্রস্ত হয়, সেই থেকে ঘরগুলো ওই অবস্থায় ছিল। কিন্তু তেরখাদা উপজেলা চেয়ারম্যান ও সদর ইউপি চেয়ারম্যান এখানে পিলার ও ওপরে টিন দিয়ে ৯-১০টি ঘর নির্মাণ কাজ শুরু করেন। খবর পেয়ে তেরখাদা সহকারি ভূমি কর্মকর্তা ঘটনাস্থলে এসে ওই নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেন। তেরখাদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, সরকারি জমি দখলের খবর পেয়ে বিভিন্ন স্থানে লাল পতাকা দিয়ে স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে। এ ছাড়া জমি দখলের ঘটনাগুলো মনিটরিং করা হচ্ছে।

অভিযোগ রয়েছে, যাত্রী ছাউনি, সেবা গ্রহীতাদের বসার ব্যবস্থা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের নামে জমির দখল নেওয়া হচ্ছে। পরে দখলস্বত্ব মোটা টাকায় বিক্রি করা হয়। তেরখাদা বাজার চান্দিনার প্রতিটি ঘর ৭ থেকে ১০ লাখ টাকায় বিক্রির চেষ্টা চলছে। এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে একটি দোকান মাসিক চুক্তিতে ভাড়া দেওয়া হয়েছে। তবে সদর ইউনিয়নের চেয়ারম্যান এফ এম অহিদুজ্জামান বলেন, চান্দিনার জায়গা নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যবসায়ীদের স্বার্থে সেখানে নতুন দোকান ঘর নির্মাণ করা হচ্ছে। ব্যক্তি স্বার্থে এখানে কিছু করা হয়নি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর