শিরোনাম
শনিবার, ২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

‘জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা’ এর প্রজ্ঞাপন গত বৃহস্পতিবার রাতে প্রকাশ করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন প্রকাশ করে। পেট্রোলিয়াম পণ্য (যেমন ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল) তথা সরকার যেসব গ্রেডের জ্বালানি তেলের বিক্রয় মূল্য নির্ধারণ করে থাকে, সেগুলোর জন্য এই স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি প্রযোজ্য হবে। তবে সরকার বা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রয়োজন মনে করলে অন্যান্য পেট্রোলিয়াম পণ্যের ক্ষেত্রেও শর্ত সাপেক্ষে এ নির্দেশনা প্রয়োগ করতে পারবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রাথমিকভাবে প্রতি মাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি চলতি মার্চ মাস থেকে কার্যকর হবে।

ডিজেল ও কেরোসিনের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতিতে আমদানিকৃত পরিশোধিত ডিজেলের কস্ট কম্পোনেন্টসমূহের পাশাপাশি ইস্টার্ন রিফাইনারিতে ক্রুড অয়েল থেকে উৎপাদিত ডিজেলের কস্ট কম্পোনেন্টসমূহ অন্তর্ভুক্ত হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, দেশে বর্তমানে ডিজেলের চেয়ে অকটেনের খুচরা বিক্রয়মূল্য লিটারপ্রতি ২১ টাকা বেশি। তবে স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ প্রক্রিয়ায় মূল্য নির্ধারণের সময় ডিজেলের দামের চেয়ে প্রতি লিটারে ১০ টাকা বেশি হবে অকটেনের দাম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর