শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১৪:০৯

করোনায় আক্রান্ত হয়ে কাশ্মীরে প্রথম মৃত্যু

দীপক দেবনাথ, কলকাতা

করোনায় আক্রান্ত হয়ে কাশ্মীরে প্রথম মৃত্যু
ফাইল ছবি
করোনায় ভারতের জম্মু-কাশ্মীরে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। আজ বৃহস্পতিবার সকালের দিকে শ্রীনগরের ডালগেটের চেষ্ট ডিজিজ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৫ বছর বয়সী ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে। উপত্যকার হায়দরপোরার বাসিন্দা ওই ব্যক্তি বেশ কিছুদিন ধরেই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ওবসিটি সমস্যায় ভুগছিলেন। হাসপাতাতের তরফে বলা হয়েছে চিকিৎসকদের সবরকম প্রচেষ্টা সত্ত্বেও করোনা ভাইরাসে সংক্রমিত ওই রোগী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ওই বৃদ্ধের নানা শারীরিক সমস্যা ছিল। 
 
জানা গেছে সম্প্রতি দিল্লি, উত্তরপ্রদেশ এবং জম্মু ঘুরে বাসায় ফিরেছিলেন ওই কাশ্মীর ব্যক্তি। ওই সমস্ত জায়গায় ‘তাবলিঘি জামাত’এ অংশ নিয়েছিলেন তিনি। সেখানেই ফিলিপিন্স, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া থেকে আগত মানুষদের সংস্পর্শে এসেছিলেন ওই কাশ্মীরি। রাজ্যে ফেরার পর তাকে কয়েকদিন কড়া নজরদারিতেও রাখা হয়েছিল।
 
সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সমগ্র জম্মু-কাশ্মীরে ১১ জনের শরীরে এই করোনার সংক্রমণ মিলেছে। শ্রীনগরের মেয়র জুনেইড আজিম মাট্টু ট্যুইট করে জানিয়েছেন ‘অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে আমাদের রাজ্যে এই প্রথম করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু ঘটেছে। আমার সমস্ত সমবেদনা, সহানুভুতি মৃতের পরিবারের সদস্যদের প্রতি রইল।’ 
 
জম্মু-কাশ্মীরের সরকারের মুখপাত্র রোহিত কানসলও ট্যুইট করে এই করোনায় আক্রান্ত মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। করোনায় গোষ্ঠীসংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই গোটা ভারত জুড়ে লকডাউন ঘোষিত হয়েছে, তা চলবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। কাশ্মীরেও সাধারণ মানুষের চলাফেরায় নিয়ন্ত্রণ আনা হয়েছে। উল্লেখ্য, গোটা ভারতে সংক্রমিতের সংখ্যা ৬০৬, এর মধ্যে ৪৩ জন বিদেশি নাগরিক। মৃত ১১। পশ্চিমবঙ্গে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১। আর মৃত ১। 
 
 
বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

আপনার মন্তব্য