শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ২১:০৭

করোনাভাইরাস

চট্টগ্রামে ৭ জনের নমুনা পরীক্ষা, সন্দেহজনক রোগীর বাসায় যাবে টিম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ৭ জনের নমুনা পরীক্ষা, সন্দেহজনক রোগীর বাসায় যাবে টিম

চট্টগ্রাম ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর নিজস্ব ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়। 

বৃহস্পতিবার সাতটি নমুন পরীক্ষা করা হয়েছে। তবে এসব নমুনার ফলাফল চট্টগ্রাম নয়, বরং সমন্বিতভাবে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ব্রিফিংয়ের মাধ্যমে ঘোষণা করা হবে। অন্যদিকে, বিশেষায়িত এ হাসপাতালে বর্তমানে বিশেষজ্ঞ টিম অবস্থান করছেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ থাকলে বাসায় গিয়ে বিআইটিআইডি হাসপাতালের বিশেষজ্ঞ টিম নমুনা সংগ্রহ করবে।

বিআইটিআইডি’র সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বলেন, ‘বৃহস্পতিবার সাতটি নমুন সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। তবে এসব নমুনার ফলাফল ঢাকায় আইইডিসিআর ঘোষণা করবে। আশা করছি, সামগ্রিক প্রস্তুতিতে আমরা করোনা নিয়ন্ত্রণ রাখতে পারব।’ 

তিনি বলেন, ‘চট্টগ্রামে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ দেখে থাকলে বিআইটিআইডি’র বিশেষজ্ঞ টিম ওই রোগীর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করবে। তাই কেউ আতঙ্কিত না হয়ে বাসায় অবস্থান করার জন্য বলা হচ্ছে।’  

জানা যায়, গত বুধবার চট্টগ্রামে করোনা শনাক্তের কিট আসে। এরপর বৃহস্পতিবার থেকে চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রম শুরু হয়। এর আগে চট্টগ্রাম থেকে মোট ১৫ জনের নমুনা ঢাকায় আইইডিসিআর এ পাঠানো হয়েছিল। ফ্রান্স থেকে সংগ্রহ করা কিট দিয়ে এগুলো পরীক্ষা করা হয়েছিল।

তাছাড়া বিআইটিআইডিতে যোগাযোগ করতে দুটি হটলাইন নম্বর দেওয়া হয়েছে। নম্বর দুটি হলো- ০২৪৪০৭৫০৪২ ও ০২৪৪০৭৫০৪৩।

 
বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য