২৮ মার্চ, ২০২০ ১৩:৫২
খবর রয়টার্সের

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হতে পারে ৮১ হাজার মানুষের: রিপোর্ট

অনলাইন ডেস্ক

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হতে পারে ৮১ হাজার মানুষের: রিপোর্ট

ফাইল ছবি

আগামী জুন মাস অবধি মার্কিন যুক্তরাষ্ট্রে মারণ করোনাভাইরাস দাপট দেখাতে পারে আশঙ্কা প্রকাশ করছে বিশেষজ্ঞরা। করোনার মারণ কামড়ে মৃত্যু হতে পারে কমপক্ষে ৮১ হাজার মানুষের, সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এসেছে ওয়াশিংটন স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটির রিপোর্টের মাধ্যমে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি থাকবে। তবে দেশটির কয়েকটি প্রদেশে এই সংখ্যা সর্বোচ্চ সীমা স্পর্শ করবে বলেও জানানো হয়েছে রিপোর্টে। আর জুলাইয়ের শেষের দিকে এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে বহু মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

সরকার, হাসপাতাল এবং অন্যান্য উৎস থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে এই বিশ্লেষণে এসে পৌঁছেছেন স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। জানানো হয়েছে, কমপক্ষে ৩৮ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ১ লাখ ৬২ হাজার মানুষের মৃত্যু হতে পারে এই ভাইরাসের আক্রমণে।

উল্লেখ্য, ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে চীন ও ইতালিকে। গত বৃহস্পতিবার মধ্যরাতেই অন্য দেশকে টপকে আক্রান্ত সংখ্যার বিচারে সর্বোচ্চ স্থানে উঠে আসে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন যুক্তরাষ্ট্র যে কার্যত করোনা ভাইরাসের এপিসেন্টারে পরিণত হয়েছে এমন আশঙ্কা আগেই করা হয়েছিল জন হপকিনইস ইউনিভার্সিটির দেওয়া রিপোর্টে। বর্তমানে মিলে যাচ্ছে সেই তথ্য, আর তাতেই এই বিপদের ভয়াবহ গুরুত্বকে বিচার করে আঁতকে উঠছেন ট্রাম্প প্রশাসকেরা।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

সর্বশেষ খবর