শিরোনাম
প্রকাশ : ২৮ মার্চ, ২০২০ ১৯:৫৩

করোনার উপসর্গ চলে যাওয়ার পরও সংক্রমণ থাকতে পারে!

অনলাইন ডেস্ক

করোনার উপসর্গ চলে যাওয়ার পরও সংক্রমণ থাকতে পারে!

করোনা নিয়ে এবার গুরুত্বপূর্ণ তথ্য দিলেন গবেষকরা। মার্কিন যুক্তরাষ্ট্রের জার্নাল অব রেস্পিরেটরি অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন-এ এক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বিশেষজ্ঞদের দাবি, নোভেল করোনার উপসর্গ চলে যাওয়ার পরও সংক্রমণ থাকতে পারে।

গবেষকরা জানিয়েছেন, তারা যেসব রোগীদের চিকিৎসা করেছিলেন তাদের উপসর্গ চলে যাওয়ার ৮ দিন পরও তা ফের দেখা গেছে। বেইজিংয়ের পিএলএ জেনারেল হাসপাতালে ১৬ জন করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা করা হয়েছিল। গত ২৮ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত তাদের চিকিৎসা হয়। শেষপ র্যন্ত কোভিড-১৯ না পাওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়।

ওই গবেষণার সঙ্গে জড়িত ভারতীয় বংশোদ্ভূত ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষক লোকেশ শর্মা। গবেষণায় বলা হয়েছে, ওই সব রোগীদের ছেড়ে দেওয়ার পর একদিন অন্তর তাদের লালা পরীক্ষা করা হয়। এদের মধ্যে অর্ধেকের দেহে ফের ভাইরাসের অস্তিত্ব মেলে।

গবেষণায় দেখা গেছে, নতুন করে যেসব উপসর্গ দেখা গেছে তাদের মধ্যে রয়েছে জ্বর, সর্দি, গলা ব্যাথা ও শ্বাসকষ্ট। গবেষকরা লক্ষ্য করেছেন এক রোগীর দেহে ৮ দিন পরেও ভাইরাসের লক্ষণ প্রকাশ পেয়েছে।

চীনের পিএলএ জেনারেল হাসপাতালের গবেষক লিক্সিন সি জানিয়েছেন, কোভিড-১৯ আক্রান্ত কোনও ব্যক্তির দেহে করোনার উপসর্গ দেখা দিলে ঘরেই থাকুন। বাইরে বের হবেন না। এরকম হলে কমপক্ষে ২ সপ্তাহ ঘরে থাকতে হবে। কোনও রোগী কোভিড মুক্ত হলেও বিপজ্জনক  হতে পারেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য