শিরোনাম
প্রকাশ : ২৯ মার্চ, ২০২০ ১৭:১৮

বহু বছর আগে থেকেই মানবদেহে ছিল করোনা?

অনলাইন ডেস্ক

বহু বছর আগে থেকেই মানবদেহে ছিল করোনা?

বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। চীনের সীমানা পেরিয়ে ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। করোনাভাইরাসে এখন পর্যন্ত সারাবিশ্বে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। 

তবে ভাইরাস বিশেষজ্ঞদের দাবি, করোনাভাইরাস যা কোভিড-১৯ রোগের জন্য দায়ী; সেই ভাইরাসটি কয়েক বছর ধরে এমনকি কয়েক দশক ধরে মানুষের মধ্যে নীরবে ছড়িয়ে পড়েছিল। কিন্তু বর্তমানে করোনােভাইরাসটি হঠাৎ করেই মহামারি আকার ধারণ করেছে। বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কটের জন্ম দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার গবেষকরা ভাইরাসটির বিবর্তনের অতীত সম্পর্কে জানার জন্য বিজ্ঞানীদের দেওয়া বিভিন্ন ক্লু নিয়ে গবেষণা করছিলেন। গবেষণায় তারা দেখতে পান, চীনের উহানে প্রথম সনাক্তকরণের অনেক আগে থেকেই প্রাণী থেকে মানুষের মধ্যে লাফিয়ে ছড়াচ্ছিল এই ভাইরাস। তবে অন্য সম্ভাবনাও থাকতে পারে।

বিজ্ঞানীদের মতে, করোনভাইরাসটি একটি অনন্য মিউটেশন বহন করেছিল। আর এটি সন্দেহজনক প্রাণী হোস্টে পাওয়া যায়নি। কিন্তু মানুষের মধ্যে বারবার ও ছোট-ক্লাস্টার সংক্রমণের সময় মিউটেশন হতে পারে। তাই তাদের ধারণা, এই ভাইরাসটি হয়তো অনেক আগে থেকেই মানুষের শরীরে ছড়িয়ে পড়েছিল। 

গবেষণাটি করেছেন ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিটের ক্রিস্টিয়ান অ্যান্ডারসন, স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্রু র‌্যামবাউট, নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইয়ান লিপকিন, সিডনি বিশ্ববিদ্যালয়ের অ্যাডওয়ার্ড হোমস এবং নিউ অরলিন্সের তুলানে বিশ্ববিদ্যালয়ের রবার্ট গ্যারি। 

তাদের গবেষণাটি প্রকাশিত হয় বিজ্ঞানবিষয়ক জার্নাল নেচার মেডিসিনে। মার্চ মাসের ১৭ তারিখে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য