শিরোনাম
প্রকাশ : ৪ এপ্রিল, ২০২০ ১১:৩০
আপডেট : ৪ এপ্রিল, ২০২০ ১২:৫৩

মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা জুনে!

অনলাইন ডেস্ক

মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা জুনে!

করোনাভাইরাস মহামারীর কোনও ভ্যাকসিন এখনও আবিষ্কার হয়নি। চিকিৎসাবিদ্যায় উন্নত বিশ্বের বিভিন্ন দেশ প্রাণপনে চেষ্টা চালিয়ে যাচ্ছে এজন্য। এরমধ্যে ইসরায়েলি বিজ্ঞানীদের একটি দল দিল আশ্বস্ত হওয়ার মতো খবর। তারা বলছে, করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির মাত্র কয়েকদিন দূরে রয়েছেন তারা। যা দিয়ে চলতি বছরের ১ জুন মানবদেহে পরীক্ষা চালানো হতে পারে।

রুশভিত্তিক সংবাদমাধ্যম স্পুতনিকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউটের (এমআইজিএএল) বায়োটেকনোলজি গ্রুপের প্রধান ড. চেন কেটজ বলেন, আমরা ভ্যাকসিন তৈরির শেষ পর্যায়ে রয়েছি।

ফেব্রুয়ারিতে গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউটে ইসরায়েলি গবেষকরা বলেছিলেন, তারা ৯০ দিনের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনতে পারবেন।

এই গবেষকদল সেখানে চার বছর ধরে ইনফেকশাস ব্রংকাইটিস ভাইরাসের (আইবিভি) ভ্যাকসিন তৈরির কাজ করছেন। আইবিভি মুরগি আক্রান্ত হয় এমন একটি করোনাভাইরাস। 

এদিকে সম্প্রতি ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ (আইআইবিআর) জানিয়েছে, তারা করোনার ভ্যাকসিন ইতোমধ্যে জৈব রাসায়নিক প্রতিরক্ষা পরীক্ষাগারে ইঁদুরের শরীরে প্রয়োগ শুরু করেছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে যাওয়া করোনা ভাইরাসে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১১ লাখ ১৭ হাজার মানুষ। এতে মৃত্যু হয়েছে ৫৯ হাজার মানুষের।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য