শিরোনাম
প্রকাশ : ৫ এপ্রিল, ২০২০ ০৪:৩৪

শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস!

অনলাইন ডেস্ক

শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস!

বিশ্বের অন্তত ২০০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ৩০ হাজার এবং মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। করোনা নিয়ে আতঙ্কের এই পরিবেশের মধ্যে আতঙ্ক আরও বাড়িয়ে দিলেন এক মার্কিন বিজ্ঞানী। তার দাবি হাঁচি-কাশি শুধু নয়, সাধারণ শ্বাস-প্রশ্বাসের মধ্যে দিয়েও ছড়াতে পারে করোনাভাইরাস। ফলে ওই কথা যদি মনে নিতে হয় তাহলে মুখে মাস্ক পরা ছাড়া আর কোনো উপায় থাকল না।

মার্কিন যুক্তরাষ্ট্র্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানী অ্যান্থনি ফাউসি সংবাদমাধ্যমে জানিয়েছেন, সাম্প্রতিক কিছু তথ্য-পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে সাধারণভাবে কথা বললেও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। কাশি-হাঁচির মাধ্যমে ছড়ানো কথা তো আগেই বলা হয়েছিল।

যদিও এতদিন বিশেষজ্ঞরা বলে আসছিল, সবার মাস্ক পরার প্রয়োজন নেই। যারা করোনায় আক্রান্ত তার মাস্ক পরলেই চলবে। কিন্তু এবার সেই ধারনাটি বদলে যেতে চলেছে। অ্যান্থনি ফাউসির ওই কথা মাথায় রেখে মার্কিন যুক্তরাষ্ট্র্রের ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স গত ১ এপ্রিল একটি চিঠি লিখেছে হোয়াইট হাউসকে। সেখানে ওই সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে, নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের এক গবেষণাপত্রে প্রকাশিত নিবন্ধ লেখা হয়েছে, কোভিড-১৯ ভাইরাস বাতাসে মধ্যে দিয়েও ছড়াতে পারে। বাতাসে কোভিড-১৯ এ জীবাণু বেঁচে থাকতে পাররে কমপক্ষে ৩ ঘণ্টা। অন্যদিকে, চীনের একটি গবেষণায় বলা হয়েছে, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা যে পোষাক ও সরঞ্জাম ব্যবহার করেন তা থেকেও ছড়াতে পারে কোভিড-১৯ ভাইরাস। বিশেষ করে টয়লেট ও স্বাস্থ্যকর্মীদের পোষাক খোলা জায়গা অত্যন্ত মারাত্মক জায়গা।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 


আপনার মন্তব্য