শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২০ ০৬:১৬
আপডেট : ২৯ মে, ২০২০ ০৭:৩৮

ভ্যাকসিন আবিষ্কার হলেও করোনা রয়ে যাবে, দাবি বিশেষজ্ঞদের

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন আবিষ্কার হলেও করোনা রয়ে যাবে, দাবি বিশেষজ্ঞদের

গোটা বিশ্বে করোনা হাহাকার... মৃত্যুমিছিল... স্তব্ধ জনজীবন! বিশ্বের বহু গবেষণাগারে চলছে করোনার প্রতিষেধক (ভ্যাকসিন) আবিষ্কারের নিরন্তর চেষ্টা। কিন্তু প্রতিষেধক আবিষ্কার হলেও মিলবে না স্বস্তি,  মুক্তি মিলবে না এই মারণ ভাইরাসের হাত থেকে। সম্প্রতি এমনই  দাবি করেছেন গবেষকেরা। তাদের মতে, চিকেন পক্স, এইচআইভি, মিসলস বা হামের মতোই প্যান্ডেমিক ব্যাধি হয়ে রয়ে যাবে করোনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংবাদবাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চার ধরনের এনডেমিক করোনাভাইরাসের অস্তিত্ব ইতিমধ্যেই রয়েছে। বিশেষজ্ঞদের দাবি, কোভিড-১৯ পঞ্চম এনডেমিক করোনাভাইরাস। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এপিডেমোলজিস্ট সারা কোবে-র দাবি, 'করোনা যাবে না, রয়ে যাবে! সবথেকে বড় প্রশ্ন হল, মানব জাতি কীভাবে এই ভাইরাসের সঙ্গে নিরাপদে সহাবস্থান করবে!'

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র প্রাক্তন ডিরেক্টর টম ফ্রিয়েডেনের বলছেন, 'আমায় বহু মানুষ জিজ্ঞেস করে, করোনার মোকাবিলা করতে কী করতে হবে? আমি তাদের এটাই বোঝাই, কোনও একটা নির্দিষ্ট উপায় নেই এই ভাইরাসের থেকে মুক্তি পাওয়ার। শুধু ভ্যাকসিন বা ড্রাগ নয়, প্রতিরোধের আরও অনেক উপায় গড়ে তুলতে হবে সব দেশকেই।

এরআগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর পক্ষ থেকে জানানো হয়,  মানবজাতিকে করোনার সঙ্গে সহাবস্থান শিখতে হবে। বিজ্ঞানীরা বলছেন,  সময়ের সঙ্গে সঙ্গে  নিজেকে বদলাচ্ছে করোনা ভাইরাস। বদলাচ্ছে উপসর্গও। মিউটেশনের মাধ্যমে জিনের গঠন বদলে  এক শরীর থেকে অন্য শরীরে পৌঁছবার উপায়ও আয়ত্ত করেছে এই মারণ ভাইরাস। সূত্র : নিউজ এইটটিনের।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর