শিরোনাম
প্রকাশ : ২ আগস্ট, ২০২০ ১৫:৫৮
আপডেট : ২ আগস্ট, ২০২০ ১৬:২৭

করোনার বিরুদ্ধে ব্যাপকহারে ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত রাশিয়ার

অনলাইন ডেস্ক

করোনার বিরুদ্ধে ব্যাপকহারে ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত রাশিয়ার

রাশিয়ার স্বাস্থ্য বিভাগ করোনার বিরুদ্ধে ব্যাপকহারে ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে। আগামী অক্টোবর থেকেই এই অভিযান শুরু হবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো। 

তিনি সংবাদমাধ্যমকে জানান, গণহারে টিকা প্রয়োগের প্রথমেই চিকিৎসক এবং শিক্ষকদের ভ্যাকসিন দেয়া হবে। 

রাশিয়ার গবেষকদের দাবি, অ্যাডেনোভাইরাস নামে ভ্যাকসিনের প্রাথমিক পর্যায়ের পরীক্ষায় সফলতা এসেছে। এসব তথ্য জানিয়েছে বিবিসি এবং রুশ সংবাদ সংস্থা ‘তাস’। 

সম্প্রতি বহু আলোচিত অক্সফোর্ডের টিকা প্রয়োগ শুরু হয়েছে। এবার বিশেষজ্ঞদের নজর রাশিয়ার তৈরি এই টিকার দিকে।

আগেই রুশ সরকার জানিয়েছিল, তাদের টিকা পরীক্ষামূলক প্রয়োগে সফলতা পেয়েছে। সম্পূর্ণ সফলতা এলে এটি তৈরির সূত্র সব দেশকেই জানিয়ে দেওয়া হবে। এই দাবির পরেই আন্তর্জাতিক মহলে শোরগোল পড়ে যায়। কারণ, টিকার ফর্মূলা প্রকাশের দাবি কেউ করেনি। পাশাপাশি রাশিয়া অ্যাভিফ্যাভির ওষুধের প্রয়োগ করে করোনা আক্রান্ত রোগীদের সুস্থ করার দাবি করেছে। 

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, মস্কোর গবেষণা সংস্থা গামালেয়া ইনস্টিটিউট একটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছে। আগামী অক্টোবর থেকে বৃহৎ আকারে টিকা প্রয়োগের কাজ শুরু করার পরিকল্পনা করা হয়েছে। আর ভ্যাকসিনটিকে রেজিস্টার্ড করতে যাবতীয় কাগজপত্র প্রস্তুতের প্রক্রিয়া চলছে। 

গত মাসে রাশিয়ার বিজ্ঞানীরা বলেন, অ্যাডেনোভাইরাস-ভিত্তিক ভ্যাকসিন তৈরিতে গামালেয়া ইনস্টিটিউট তাদের প্রাথমিক কাজ শেষ করেছে। আর তাদের প্রাথমকি পরীক্ষা সফল হয়েছে। 

গত শুক্রবার আমেরিকার শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থোনি ফাউসি জানান, তার আশা রাশিয়া এবং চীন মানুষকে দেয়ার আগে 'সত্যিকার অর্থেই ভ্যাকসিনের পরীক্ষা' করেছে। 

তিনি বলেন, এ বছরের শেষ দিকে আমেরিকার হাতে একটি 'নিরাপদ এবং কার্যকর' ভ্যাকসিন থাকা উচিত। 

ওয়ার্ল্ডোমিটার সূত্র জানা গেছে, রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৪৫ হাজারের বেশি। মৃতের সংখ্যা ১৪ হাজার পার করেছে। চীনের প্রতিবেশী রাশিয়া প্রথম দিকে করোনা প্রতিরোধে সফলতা পায়। পরে ভাইরাস হামলায় তছনছ হয়েছে রুশ দেশ।

বিবিসি জানিয়েছে, বিশ্বজুড়ে করোনা প্রতিরোধে সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করা হয়েছে। এর মধ্যে ২০টির বেশি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে রয়েছে। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/আরাফাত 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর