শিরোনাম
প্রকাশ : ৯ আগস্ট, ২০২০ ০৮:১৭
আপডেট : ৯ আগস্ট, ২০২০ ১২:৪৬

৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে: ফাউসি

অনলাইন ডেস্ক

৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে: ফাউসি
ফাইল ছবি

৯৮% চাই না। ভ্যাকসিনের কার্যকারিতা ৭৫% বা তার কম হলেই চলবে। বললেন অ্যান্টোনিও ফাউসি। হোয়াইট হাউসে করোনাভাইরাসের পরামর্শদাতা ড. অ্যান্টনি ফাউসির দাবি, অন্তত ৭৫% কার্যকারিতা থাকবে, বিজ্ঞানীরা এমন ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে এখন। ৯৮% কার্যকারিতাসম্পন্ন ভ্যাকসিন আবিষ্কারের সম্ভাবনা অনেক কম। 

তিনি বলেন, এখন যা পরিস্থিতি ৭৫% এর কম কার্যকারিতার ভ্যাকসিনও গ্রহণ করা হবে। অন্তত ৫০% থেকে ৬০% হলেই চলবে। সম্প্রতি ব্রাউন ইউনিভার্সিটি অব পাবলিক হেলথের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ'র কর্মকর্তা ফাউসি বলেন, এখন আমাদের এমন কিছু পদক্ষেপ করতে হবে, যাতে এই অতিমারী কিছুটা হলেও রুখে দেওয়া সম্ভব হয়। তা যেন আর অতিমারী‌ থাকতে না পারে। তার জন্য ৫০-৬০% কার্যকারিতা সম্পন্ন ভ্যাকসিনও গ্রহণযোগ্য হবে।

আমেরিকার এফডিএ জানিয়েছে, মানবদেহের পক্ষে সম্পূর্ণ নিরাপদ প্রতিষেধক এবং যেটা অন্তত ৫০% কার্যকর হবে, তার ওপরে তারা জোর দিচ্ছে।

করোনা প্রতিষেধক তৈরির প্রক্রিয়ার শেষ পর্যায়ে পৌঁছে গেছে নোভাভ্যাক্স, মডারনা, অ্যাস্ট্রাজেনেকার মতো বড় মাপের ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি। গত জুলাইয়ের শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, দু'সপ্তাহ পরে করোনা মোকাবিলায় ভাল খবর দিতে চলেছেন। তবে সব কিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে ভ্যাকসিন আসতে পারে বলে মনে করা হচ্ছে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর