শিরোনাম
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৩

ভ্যাকসিন নিয়ে রাশিয়ার সাথে মালয়েশিয়ার চুক্তি

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন নিয়ে রাশিয়ার সাথে মালয়েশিয়ার চুক্তি

করোনার টিকা নিয়ে বিশ্বে এখনও চলছে গবেষণা ও ট্রায়াল। তবে একধাপ এগিয়ে অতি দ্রুত টিকার অনুমোদন দিয়ে বিশ্বকে চমক দিয়েছে রাশিয়া। করোনাভাইরাসের এই ভ্যাকসিন স্পুটনিক ভি'র ক্লিনিক্যাল ট্রায়াল এবং তা তৈরি করতে মালয়েশিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি (এনআইবিএম)’র মাধ্যমে বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয় (মোস্টি) রাশিয়ান দূতাবাসের সাথে একটি খসড়া চুক্তি স্বাক্ষর করেছে।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কোভিড-১৯ টিকা উৎপাদনের সুযোগ অনুসন্ধানে মন্ত্রণালয়টির বিশেষ টাস্ক ফোর্সের সাম্প্রতিক সাফল্য সম্পর্কে দেশটির সিনেটর দাতুক রাজালি ইদ্রিসের এক প্রশ্নের জবাবে উপমন্ত্রী আহমেদ আমজাদ হাশিম দেওয়ান নেগারায় এ কথা বলেন।

এসময় তিনি বলেন, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক ভি টিকা বিশ্বকে সরবরাহ করার একচেটিয়া অধিকার অর্জন করেছে। স্পুটনিক ভি গ্যামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি দ্বারা বিকশিত হয়েছে যে, মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিন্ড্রোম (মার্স) সংস্থার জন্য টিকা তৈরি করেছে। এই স্পুটনিক ভি ক্লিনিক্যাল টেস্টের তৃতীয় পর্যায় বিশ্বব্যাপী অংশগ্রহণকারীদের জড়িত করবে বলে আশা করা হচ্ছে। শীঘ্রই এই টিকা নিয়ে রাশিয়ান দূতাবাসের সাথে আরো আলোচনা অনুষ্ঠিত হবে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর