শিরোনাম
প্রকাশ : ৫ ডিসেম্বর, ২০২০ ২২:০২
প্রিন্ট করুন printer

করোনায় ইরানে মৃত্যু ছাড়াল ৫০ হাজার

অনলাইন ডেস্ক

করোনায় ইরানে মৃত্যু ছাড়াল ৫০ হাজার
সংগৃহীত ছবি

করোনায় ইরানে মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে। দেশটিতে একদিনে আরও ৩২১ জনের মৃত্যুর মধ্যদিয়ে আজ শনিবার মৃত্যুর সংখ্যা দুঃখজনক এই মাইলফলকটি পার হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে জানিয়েছেন, শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত নতুন করে ১২ হাজার ১৮১ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক লাখ ২৮ হাজার ৯৮৬ জন এবং মোট মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ১৬ জনে দাঁড়িয়েছে।

মধ্যপ্রাচ্যে করোনাভাইরাসে সবচেয়ে পর্যদুস্ত ইরানকে এখন সংক্রমণের তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়তে হচ্ছে। তবে দুই সপ্তাহের আংশিক লকডাউনের পর সংক্রমণের হার কমছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যার উপর ভিত্তি করে দেশটির কর্মকর্তারা বিভিন্ন এলাকাকে রংয়ের ভিত্তিতে আলাদা করেছেন। যেসব শহর ও এলাকা তুলনামূলক নিরাপদ সেগুলোকে চিহ্নিত করা হয়েছে ‘সাদা’ রংয়ে আর যেসব শহরে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি সেগুলোকে দেওয়া হয়েছে ‘লাল’ রং।

ইরানের ৩২টি প্রদেশের রাজধানীর মধ্যে ২৫টিই এ ‘লাল’ চিহ্নিত এলাকার মধ্যে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছিল আল জাজিরা। ২১শে নভেম্বর থেকে এসব শহরগুলোতে দুই সপ্তাহের আংশিক লডাউন জারি করে শুধু অপরিহার্য বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত প্রতিষ্ঠানগুলোকে চালু রাখার অনুমতি দেওয়া হয়েছিল।

এসব শহরের মধ্যে তেহরান, ইসফাহান, শিরাজ ও মাশহাদ উল্লেখযোগ্য। শহরগুলোতে দোকান, বিপণিবিতান ও রেস্তোরাঁসহ অপরিহার্য নয় এমন সব ব্যবসা প্রতিষ্ঠান ও সেবা বন্ধ রাখা হয়েছিল।

দুই সপ্তাহের এ লকডাউনের শেষ দিক থেকে সংক্রমণের হার হ্রাস পাওয়া শুরু হয় এবং এ পর্যন্ত ১০ শতাংশ কমেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ইরানের কর্তৃপক্ষ দেশজুড়ে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর