৭ মে, ২০২১ ০৮:৫৬

স্পেনে মিলল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, আক্রান্ত ১১

অনলাইন ডেস্ক

স্পেনে মিলল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, আক্রান্ত ১১

ফাইল ছবি

ফ্রান্সের পর এবার স্পেন। সেই দেশেও ছড়িয়ে পড়ল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট। স্পেনে ১১ জনের শরীরে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট খুঁজে পাওয়া গেছে।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা ডারিয়াস জানিয়েছেন, স্বাস্থ্য কর্মকর্তারা সাম্প্রতিক দিনগুলিতে করোনায় আক্রান্তদের ক্ষেত্রে দুইটি পৃথক প্রাদুর্ভাবের খোঁজ পেয়েছেন। তবে কোথা থেকে এই ভারতীয় ভ্যারিয়েন্ট স্পেনে পৌঁছাল তা এখনও জানা যায়নি। 

তিনি আরও জানিয়েছেন,গত সপ্তাহে স্পেনের তরফে ভারতকে সাহায্য করার জন্য ৭ টন চিকিৎসা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। বৃহস্পতিবার (৬ মে) বিমানের সাহায্য প্রতিশ্রুতি মাফিক অক্সিজেন ও শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় মেশিন সরবরাহ করা হবে। ইতিমধ্যে বিমানটি রওনাও দিয়ে দিয়েছে।

কিছুদিন আগে ভারতীয় করোনা স্ট্রেন দ্বারা আক্রান্ত হয়েছেন তিন জন ফরাসি নাগরিক। প্রথম ভারতীয় স্ট্রেন নিয়ে ধরা পড়েন দক্ষিণ পশ্চিম ফ্রান্সের এক নারী। তিনি সম্প্রতি ভারতে এসেছিলেন এবং ভারত থেকে স্ট্রেন নিয়ে যান সেই দেশে। বুধবারই এই বিষয়ে নিশ্চিত করেছিল ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। বাকি দুইজনও নতুন ভ্যারিয়েন্ট ভারত থেকে নিয়ে গেছে তাদের দেশে। তারা আবার দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বাসিন্দা। 

করোনা থেকে বাঁচতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ জানিয়েছেন, ফ্রান্সের যে সকল ক্যাফে রেস্তোরাঁ রয়েছে তা এবার ধীরে ধীরে খোলা হবে, কারণ সে দেশে সংক্রমণ রুখতে এক মাসের কড়া লকডাউনের ঘোষণা করা হয়েছিল। ১৯ মে থেকে বেশ কিছু বিধি নিষেধ মেনে খুলবে মিউজিয়াম, সিনেমাহল, থিয়েটার।

এদিকে, করোনা মোকাবিলায় ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ফ্রান্স। ভারতে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটরসহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠাচ্ছে ফ্রান্স। চলতি সপ্তাহ শেষের দিকে আকাশ এবং সমুদ্র পথে ভারতে এসে পৌঁছাবে ফ্রান্সের সাহায্য। ফ্রান্স ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। এই জেনারেটরগুলি ১০ বছরের জন্য একটি হাসপাতালকে স্বনির্ভর করে তোলে। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

সর্বশেষ খবর