শিরোনাম
প্রকাশ : ১০ মে, ২০২১ ১১:২৯
আপডেট : ১০ মে, ২০২১ ১৪:১৫
প্রিন্ট করুন printer

যে কাজ না করলে করোনা থেকে রক্ষা নেই ভারতের, জানালে মার্কিন বিশেষজ্ঞ ফাউচি

অনলাইন ডেস্ক

যে কাজ না করলে করোনা থেকে রক্ষা নেই ভারতের, জানালে মার্কিন বিশেষজ্ঞ ফাউচি
অ্যান্টনি ফাউচি
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতকে আবারও পরামর্শ দিলেন আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ভাইরোলজিস্ট অ্যান্টনি ফাউচি।

করোনা থেকে রক্ষা পেতে হলে ভারতকে দীর্ঘমেয়াদি পদক্ষেপ নিতে হবে। এর অংশ হিসেবে দেশের সব নাগরিককে টিকা দিতে হবে। অন্যথায় মারণ এই ভাইরাস থেকে নিস্তার মিলবে না ভারতের।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডনের প্রধান উপদেষ্টা ফাউচি মনে করেন, এই মুহূর্তে টিকাকরণের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত ভারতের। প্রয়োজনে শুধু দেশজ উৎপাদনের ওপর ভরসা না করে বিদেশ থেকেও টিকা আমদানি করুক ভারত, এমনটাই মত তার।

এক আমেরিকান সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভারতে করোনা রোগীদের জন্য শয্যা এবং অক্সিজেন ঘাটতি নিয়েও মন্তব্য করেন ফাউচি। তার কথায়, “মানুষকে অক্সিজেন দিতে না পারা অত্যন্ত বেদনাদায়ক বিষয়।” 

ভারতের হাসপাতালে শয্যা ঘাটতি নিয়ে তার পরামর্শ, “ভারতের উচিত অস্থায়ী হাসপাতাল তৈরি করা, যা রাতারাতি বানানো যাবে এবং প্রয়োজনে অন্যত্র সরিয়ে নিয়েও যাওয়া যাবে।”

মার্কিন বিশেষজ্ঞের মতে, “গত বছর চীন এই পন্থাই অবলম্বন করেছিল। রোগীকে হাসপাতালের বাইরে ফেলে রাখা কোনও সমাধান নয়।”

৮০ বছরের এই ভাইরোলজিস্ট বাইডনের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা বিভাগের প্রধান। ভারতের করোনা সংক্রমণের ধারবাহিকতা থামাতে লকডাউনই একমাত্র কার্যকরী উপায় বলেও মনে করেন তিনি। তবে দীর্ঘমেয়াদে সমস্ত দেশবাসীর টিকাকরণই করোনাকে রুখতে সাহায্য করবে বলে দাবি করেছেন তিনি। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর