শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০২১ ০৮:৩৬
আপডেট : ১১ মে, ২০২১ ১২:১৩
প্রিন্ট করুন printer

ছয় মাস পর লকডাউন উঠতেই বাঁধ ভাঙা উচ্ছ্বাস স্পেনে!

অনলাইন ডেস্ক

ছয় মাস পর লকডাউন উঠতেই বাঁধ ভাঙা উচ্ছ্বাস স্পেনে!
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা হয়ে দীর্ঘ লকডাউন জারি করেছিল স্পেন। লম্বা এই লকডাউন থেকে মুক্তি মিল ছ’মাস পর। আর লকডাউন শেষ হতেই করোনা সংক্রমণের আশঙ্কা উড়িয়ে রাস্তায় উল্লাসে মেতে উঠলেন স্পেনের তরুণ-তরুণীরা। উৎসবের আমেজে সেজে উঠল মাদ্রিদ, বার্সেলোনার রাস্তা। তবে এই উল্লাসের ছবি সে দেশের প্রশাসন এবং চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ আরও খানিকটা গভীর করল। 

করোনার ধাক্কায় জেরবার ইউরোপের বিভিন্ন দেশ। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে স্পেন সরকার টানা ছ’মাসের লকডাউন ঘোষণা করেছিল। জারি ছিল কঠোর বিধিনিষেধ। উৎসব পাগল স্পেনবাসী কার্যত ঘরবন্দি ছিলেন এতদিন। সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমুখী হতেই সেই লকডাউন প্রত্যাহার করল সরকার। আর বিধিনিষেধ উঠতেই লাগামহীন উচ্ছ্বাসের ছবি সামনে এল।

সপ্তাহ শেষে ঘড়ির কাঁটা ১২টা ছুঁতেই মাদ্রিদের পুয়ের্তা ডেল স্কোয়ারে বাঁধহারা উচ্ছ্বাসে ফেটে পড়লেন তরুণ-তরুণীরা। বার্সেলোনার বিচে অসংখ্য নাগরিককে দেখা গেল উৎসবের মেজাজে। কেউ দল বেঁধে ছবি তুললেন। কেউ ভেসে গেলেন সুরের উন্মাদনায়। কোমর দুলিয়ে নাচলেন কেউ কেউ। শুধু তাই নয়, বহুদিন পর প্রিয়জনকে কাছে পেতে নিজেকে ধরে রাখতে পারলেন না কেউ কেউ। সারারাত রাস্তায় চলল পার্টি।

আর এই ছবিগুলোই আতঙ্ক বাড়াচ্ছে অনেকের। মনে করা হচ্ছে, গত ছ’মাসের এই কৃচ্ছসাধন কার্যত বৃথা হয়ে গেল। বাঁধনহারা উচ্ছ্বাসে শুধু আনন্দ নয় ছড়িয়ে দেওয়া হল সংক্রমণ। সেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ফের না আরও একটা লকডাউন ডাকতে হয়। স্পেনে এখনও পর্যন্ত প্রায় ৭৯ হাজার মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। ফের একবার সেই ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হওয়ার আতঙ্কে ভুগছেন অনেকে।

বিডি প্রতিদিন/কালাম