১২ মে, ২০২১ ০৮:৪০

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ফের মামলা ইইউ'র

অনলাইন ডেস্ক

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ফের মামলা ইইউ'র

ব্রিটিশ সুইডিশ ওষুধ প্রস্তুতকারীর প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আরও একটি মামলা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার (১১ মে) বেলজিয়ামের আদালতে মামলাটি করা হয়েছে। খবর রয়টার্স'র।

ইইউ অভিযোগ করে বলেছে অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহের চুক্তির শর্ত লঙ্ঘন করেছে। মামলার প্রসঙ্গে অ্যাস্ট্রাজেনেকার আইনজীবী বলেন, এই মামলার তেমন কোনো প্রয়োজনই নেই। কারণ, ইতোমধ্যে এ-সংক্রান্ত একটি মামলা চলমান রয়েছে।

মামলার বিষয়ে বেলজিয়ামের আদালতে শুনানির সময় ইইউর আইনজীবী রাফায়েল জাফেরালি আরজি জানিয়ে বলেন, আদালত যেন অ্যাস্ট্রাজেনেকাকে আগামী জুন মাস শেষ হওয়ার আগেই ১২ কোটি ডোজ টিকা সরবরাহের আদেশ দেন।

ইইউর আইনজীবী আদালতে বলেন, টিকা সরবরাহে বিলম্বের কারণে অ্যাস্ট্রাজেনেকার উচিত আংশিক ও তাৎক্ষণিক ক্ষতিপূরণ হিসেবে জুন শেষ হওয়ার আগে ১২ কোটি ডোজ টিকা সরবরাহ করা।

অ্যাস্ট্রাজেনেকার আইনজীবী হাকিম বৌলারবাহ বলেন, অ্যাস্ট্রাজেনেকা বছরের মাঝামাঝি নাগাদ ১০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্যে কাজ করছে। 

এর আগে গত এপ্রিলের শেষে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করে ইইউ। ওই মামলায় অভিযোগ করা হয়, অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাসের টিকা সরবরাহে বিলম্ব করেছে।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর