শিরোনাম
২২ অক্টোবর, ২০২১ ০৭:৩২

করোনার নতুন সংক্রমণ ঠেকাতে চীনে ফ্লাইট বাতিল ও স্কুল বন্ধ

অনলাইন ডেস্ক

করোনার নতুন সংক্রমণ ঠেকাতে চীনে ফ্লাইট বাতিল ও স্কুল বন্ধ

নতুন করে ভয়ঙ্কর হয়ে উঠছে করোনাভাইরাস। সংক্রমণ ঠেকাতে শতাধিক ফ্লাইট বাতিল ও স্কুল বন্ধ ঘোষণা করেছে চীন। একইসঙ্গে সংক্রমণের গণশনাক্ত পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এক দল পর্যটকের মাধ্যমে নতুন করে করোনা সংক্রমণ চিহ্নিতের পর বৃহস্পতিবার কর্তৃপক্ষ এসব পদক্ষেপ নিয়েছে।

সীমান্ত বন্ধ ও নির্দিষ্ট এলাকায় লকডাউনের মাধ্যমে বেইজিং করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের ভেতের সংক্রমণ প্রায় নির্মূল করতে সক্ষম হয়েছিল দেশটি। তবে দেশটির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে গত পাঁচ দিন ধরে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। নতুন এই প্রাদুর্ভাবের সঙ্গে এক প্রবীণ দম্পতির সংশ্লিষ্টতা রয়েছে। তারা এক দল পর্যটকের সঙ্গে ছিলেন এবং তাদের মাধ্যমেই ওই দম্পতি করোনায় সংক্রমিত হয়েছেন। সংক্রমণ নিয়ে তারা সাংহাই থেকে গানসু প্রদেশের শিয়ান ও ইনার মঙ্গোলিয়ায় ভ্রমণ করেছিলেন।

সংক্রমণ নিয়ন্ত্রণে স্থানীয় সরকারগুলো গণশনাক্ত পরীক্ষা শুরু করেছে এবং পর্যটন এলাকাগুলো বন্ধ ঘোষণা করেছে। সংক্রমিত এলাকার স্কুল ও বিনোদন কেন্দ্রগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া যেসব বাড়িতে করোনায় আক্রান্ত ব্যক্তি রয়েছে সেই বাড়ির অঙ্গনে লকডাউন ঘোষণা করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ৪০ লাখ মানুষের বাস লানঝু শহরের বাসিন্দাদের বিনাপ্রয়োজনে এলাকা ছেড়ে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেউ বের হতে চাইলে তাকে কোভিড-১৯ এর নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর