২৮ অক্টোবর, ২০২১ ১৬:৩৯

করোনার লাগাম টানতে মস্কোতে লকডাউন

অনলাইন ডেস্ক

করোনার লাগাম টানতে মস্কোতে লকডাউন

করোনাভাইরাসের সংক্রমণ এবং মৃত্যু বৃদ্ধি পাওয়ায় রাশিয়ার রাজধানী মস্কোতে লকডাউন জারি করা হয়েছে। বৃহস্পতিবার থেকে জারি হওয়া এই লকডাউন চলবে আগামী ১১ দিন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে ছুটির নির্দেশ দেন। মস্কো কর্তৃপক্ষ পুতিনের নির্দেশ মেনে বৃহস্পতিবার থেকেই অপ্রয়োজনীয় সব পরিষেবা বন্ধ করে দিয়েছে।

লকডাইনের ফলে বন্ধ থাকবে দোকান-পাট, স্কুল এবং রেস্তোরাঁ। অপ্রয়োজনীয় বিভিন্ন ধরনের পরিষেবা যেমন পণ্য-সামগ্রীর খুচরা বিক্রির দোকান, রেস্তোরাঁ, ক্রীড়া এবং বিনোদনের স্থানের পাশাপাশি স্কুল এবং কিন্ডারগার্টেনও বন্ধ থাকবে আগামী ৭ নভেম্বর পর্যন্ত।

তবে এই সময়ে শুধুমাত্র খাবার, ওষুধ এবং অন্যান্য জরুরি খাদ্য-পণ্য বিক্রির দোকান খোলা থাকবে। দেশটিতে গত কিছুদিন ধরে করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর নতুন নতুন রেকর্ড তৈরি হওয়ার পর কর্তৃপক্ষ এর লাগাম টানতে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বিকেলে সাড়ে চারটা পর্যন্ত রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৩৯ লাখ ২ হাজার ৬৯৭ জন। একই সময়ে করোনায় মারা গেছেন ২ লাখ ৩৫ হাজার ৫৭ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ কোটি ২৭ লাখ ২ হাজার ৫৩ জন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর