২৯ জুলাই, ২০২১ ০৮:৩০

বিশ্ব হেপাটাইটিস দিবস, এভারকেয়ার হসপিটালের অনলাইন আলোচনা

প্রেস বিজ্ঞপ্তি

বিশ্ব হেপাটাইটিস দিবস, এভারকেয়ার হসপিটালের অনলাইন আলোচনা

বিশ্ব হেপাটাইটিস দিবস ২০২১ উপলক্ষে সম্প্রতি এভারকেয়ার হসপিটাল একটি অনলাইন প্যানেল আলোচনার আয়োজন করেছে। এই বছরের থিম ‘আর অপেক্ষা নয়, হেপাটাইটিস প্রতিরোধের এখনই সময়’ এর আওতায় এভারকেয়ার হসপিটাল জনগণের মাঝে হেপাটাইটিস নিয়ে সচেতনতা সৃষ্টি ও বৃদ্ধির জন্য এই ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করে।

প্রধান অতিথি হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী অনলাইন প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।

এছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, এভারকেয়ার হসপিটাল ঢাকার গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সিনিয়র কনসাল্টেন্ট এবং কো অর্ডিনেটর ডা. মোহাম্মদ লুতফুল লতিফ চৌধুরী, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট এবং হাসপাতালের ডিরেক্টর অধ্যাপক ফারুক আহমেদ, এভারকেয়ার হাসপাতাল ঢাকা’র গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের কনসাল্টেন্ট ডা. এস এম আলী হায়দার এবং সিএমসিএইচ-এর গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এরশাদ উদ্দিন আহমেদ ইভেন্টটিতে অংশগ্রহণ করেন।

এছাড়া গণমাধ্যমের পক্ষ থেকে চ্যানেল ২৪-এর এক্সিকিউটিভ ডিরেক্টর তালাত মামুন, ডিবিসি নিউজ-এর এডিটর প্রণব সাহা, একাত্তর টিভির হেড অব নিউজ শাকিল আহমেদ অংশগ্রহণ করেন। ভার্চুয়াল ইভেন্টটি সঞ্চালনা করেন এভারকেয়ার হসপিটাল ঢাকার মেডিকেল সার্ভিস-এর ডেপুটি ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ।

আলোচনা সভায় প্রধান অতিথি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাত দিন দিন উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। কিন্তু জনগণের মধ্যে সচেতনতার হার বৃদ্ধি না করা গেলে হেপাটাইটিস-এর মতো রোগ নির্মূল করা কঠিন হয়ে পড়বে। বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস-এ আক্রান্ত, প্রায় ২০ হাজার রোগী এই রোগে মৃত্যুবরণ করছে এবং আক্রান্ত ১০ জন রোগীর ৯ জনই জানেননা যে তারা এই রোগে আক্রান্ত।

এই পরিস্থিতিতে নগর পিতা নয়, নগর সেবক হিসেবে আমি বলতে চাই “হেপাটাইটিস নিয়ে অপেক্ষা নয়”। তাই জনমনে রোগের কারণ, করনীয় এবং প্রতিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির এখনই সময়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, হেপাটাইটিস নিয়ে যে জনগণের মধ্যে সচেতনতার অভাব রয়েছে, তা স্পষ্ট। আমাদের দেশে এখন এমন মানুষ আছে যারা শিক্ষার আলো থেকে বঞ্চিত। তাই জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির বিষয়ে বাড়তি গুরুত্ব দিতে হবে। আমরা যারা গুরুত্বপূর্ণ দায়িত্বে আছি, আমাদের কাজ হবে যার যার অবস্থান থেকে গণসচেতনতা সৃষ্টি করে হেপাটাইটিস নির্মূলে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর