শিরোনাম
২৫ অক্টোবর, ২০২১ ১৭:৩৭

ভিভো এক্স৭০প্রো ৫জিঃ সিনেমাটোগ্রাফির কারিগর

অনলাইন ডেস্ক

ভিভো এক্স৭০প্রো ৫জিঃ সিনেমাটোগ্রাফির কারিগর

কার্ল জেইস! বিশ্বের ছোটো-বড় সমস্ত ফটোগ্রাফার, সিনেমাটোগ্রাফারদের জন্য এক আকাঙ্খিত নাম। বহু আন্তর্জাতিক সিনেমায় ব্যবহার হয়েছে জার্মান এই প্রতিষ্ঠানটির লেন্সযুক্ত ক্যামেরা। তবে, দিন বদলেছে। শুধু প্রফেশনাল ডিএসএলআরই না; এখন কার্ল জেইসের লেন্স যুক্ত হচ্ছে স্মার্টফোনের ক্যামেরাতেও। 

সম্প্রতি স্মার্টফোন বাজারে এসেছে কার্ল জেইসের লেন্সযুক্ত নতুন স্মার্টফোন ভিভো এক্স৭০প্রো ৫জি। বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো’র বাংলাদেশে আনা এক্স সিরিজের দ্বিতীয় স্মার্টফোন এটি। 
এর আগে একই লেন্স নিয়ে বাজারে এসেছিলো ভিভো এক্স৬০প্রো। ভিভো এক্স৬০প্রো’র মতো ভিভো এক্স৭০প্রো ৫জি’ও দেশে তুমুল জনপ্রিয়তা পেয়েছে এর ক্যামেরা লেন্সের জন্য। 
দেশের ফটোগ্রাফার- সিনেমাটোগ্রাফারদের সেরা পছন্দের এক্স৭০প্রো ৫জি ’তে যা যা রয়েছে- 
৫০ মেগাপিক্সেলের আলট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা: ভিভো এক্স৭০প্রো ৫জি’র সবচেয়ে বড় আকর্ষণ এর রিয়ার ক্যামেরায়। রিয়ারে মেইন ক্যামেরাটি একটি ৫০ মেগাপিক্সেলের আলট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা, যাতে গিম্বল স্ট্যাবিলাইজেশন ৩.০ যুক্ত করা হয়েছে। এছাড়াও রয়েছে ১২ মেগাপিক্সেলের সুপার ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের পোট্রেইট ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের ৫ এক্স  পেরিস্কোপ ক্যামেরা।  

জেইসের সুপার নাইট ক্যামেরা: ভিভো এক্স৭০প্রো ৫জি’ তে কার্ল জেইসের সুপার নাইট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যার কারণে রিয়েল টাইম ফটোগ্রাফি করতে পারবেন ফোনটির ব্যবহারকারীরা। অর্থাৎ চোখের দেখায় একটি দৃশ্য যতটা স্পষ্ট ও স্বচ্ছ ততটাই পাওয়া যাবে ভিভো এক্স৭০প্রো ৫জি’র ক্যামেরায়। সুপার নাইট ভিডিও মোড ব্যবহার করে ঘুটঘুটে অন্ধকারেও মিলবে ঝকঝকে ভিডিও। এমনকি দ্রুত চলমান কোনো বস্তুও খুব সুন্দও এবং সহজভাবে ধারণ হবে ওই ভিডিওতে। 

পিওর নাইট ভিউ: স্মার্টফোনে রাতের শৈল্পিক ছবি তুলতে গিয়ে অনেক সময়ই ফটোগ্রাফাররা নিরাশ হন। ফোনের ফ্ল্যাশ বা অন্য ফিচার ব্যবহার করে, উজ্জ্বল ছবি ওঠে এলেও অনেক সময়, তাতে রাতের সৌন্দর্য ধারণ অধিকাংশ সময়েই সঠিকভাবে করা সম্ভব হয় না। সঠিক মাত্রায় অন্ধকারটা ধারণ করা না গেলে কখনো কখনো ছবির শৈল্পিক ব্যাপারটিই নষ্ট হয়ে যায়। এজন্যই ভিভো এক্স৭০প্রো ৫জি’তে রয়েছে পিওর নাইট ভিউ; যা ‘লাইট পল্যিউশন’ রোধ করে রাতের শৈল্পিক দৃশ্য ধারণে সহায়তা করে। 

পেরিস্কোপ টেলিফটো: ভিভো এক্স৭০প্রো ৫জি’তে দুই ধরণের জুম রয়েছে। অপটিক্যাল জুম এবং ডিজিটাল জুম। অপটিক্যাল জুম লেন্স ক্যামেরার ভেতরের ডিভাইসের মাধ্যমে বস্তুকে ম্যাগনিফাই করে এবং জুম করে। অন্যদিকে ডিজিটাল জুমে, ছবিকে ক্রপ করে জুম করা হয়। ভিভো এক্স৭০প্রো ৫জি’র অপটিক্যাল জুম লেন্সটি ৫এক্স এর; যা একটি ডিএসএলআরের ১০০ মিলিমিটার ম্যাগনিফিকেশনের সমান। 

ফ্রন্ট ক্যামেরা: ভিভো এক্স৭০প্রো ৫জি’র ফ্রন্ট ক্যামেরাটি একটি ৩২ মেগাপিক্সেলের মিড পাঞ্চ হোল ডিসপ্লে ক্যামেরা। 
৪৪ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি: ৪৪৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির সঙ্গে ভিভো এক্স৭০প্রো ৫জি’তে রয়েছে ৪৪ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। এই চার্জিং প্রযুক্তি স্মার্টফোনটির দীর্ঘ ব্যাটারি লাইফ নিশ্চিত করবে। 

র‌্যাম ও রম: ভিভো এক্স৭০প্রো ৫জি স্মার্টফোনে ১২ জিবি + ৪ জিবি ভার্চুয়াল র্যাম ও ২৫৬ জিবি রম রয়েছে। 
ডিসপ্লে: ভিভো এক্স৭০প্রো ৫জি’তে রয়েছে ৬ দশমিক ৫৬ ইঞ্চির এটি একটি থ্রি-ডি কার্ভড ডিসপ্লে। এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ। ফলে অনেক বেশি দ্রুত রেসপন্স করবে ভিভো এক্স৭০প্রো ৫জি। 

প্রফেশনাল ক্যামেরা পারফরম্যান্সের পাশাপাশি অভিজাত লুকেও নজর কেড়েছে স্মার্টফোনটি। সব মিলিয়ে দেশের ফটোগ্রাফারদের কাছে ১০/১০ পাবে ভিভো এক্স৭০প্রো ৫জি। বাংলাদেশে ভিভো এক্স৭০প্রো ৫জি এর মূল্য ৭২৯৯০ টাকা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর