সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দুই ভাইয়ের দুর্বিষহ জীবন

একজন ৩০ বছর বিছানায় আরেকজন শিকলবন্দী

লক্ষ্মীপুর প্রতিনিধি

জন্ম থেকে শারীরিক প্রতিবন্ধী হওয়ায় ৩০ বছর ধরে এক বিছানায় দিন কাটছে বড় ভাই খোরশেদ আলমের। তার ছোট ভাই মোরশেদ আলম মানসিক প্রতিবন্ধী। পাঁচ বছর ধরে শিকলে বেঁধে রাখা হয়েছে তাকে। দুই প্রতিবন্ধী সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন করছে লক্ষ্মীপুরের এক দরিদ্র পরিবার। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেন তারা।

স্থানীয় সূত্র জানায়, লক্ষ্মীপুর সদর উপজেলার চরলামচি গ্রামের রিকশাচালক আজাদ ও খুরশিদা দম্পতির ঘরে জন্ম শারীরিক প্রতিবন্ধী খোরশেদের। তাদের দ্বিতীয় সন্তান মোরশেদ। জন্ম থেকে বড় ভাই শারীরিক প্রতিবন্ধী। আর সাত বছর বয়স থেকে মানসিক প্রতিবন্ধী হয়ে যান ছোট ভাই (২১)। আট বছর আগে সড়ক দুর্ঘটনায় পায়ে আঘাত পেয়ে আজাদ রিকশা চালানোর ক্ষমতা হারান। এখন তিনি সদর উপজেলার ইছাগো তেমুহনী বাজারের খুচরা পান বিক্রেতা। প্রতিদিনের আয়ে কোনোরকম চলে সংসার। অসুস্থ ছেলেদের চিকিৎসা খরচ চালানোর সাধ্য নেই। এর মধ্যে তার দুই মেয়ে স্কুল-কলেজে পড়ে। জানা যায়, ছেলে-মেয়ে নিয়ে সদর উপজেলার কামানখোলা এলাকায় ভাড়া বাসায় থাকতেন আজাদ। তার কোনো সম্পত্তি ছিল না। পরে স্থানীয়দের সহযোগিতায় চরলামচি গ্রামে চার শতাংশ জমি কিনেন। সেখানে টিনশেড ঘর তুলে বসবাস করছেন। প্রতিবন্ধী দুই সন্তানের মা খুরশিদা বলেন, বড় ছেলে জীবনে একবারও শোয়া থেকে উঠে বসতে পারেনি। ছোট ছেলেটি জন্মের সাত বছর পর্যন্ত ভালো ছিল। ১৪ বছর আগে হঠাৎ ছেলেটি মানসিক প্রতিবন্ধী হয়ে যায়। ছাড়া পেলে বিভিন্ন স্থানে চলে যায়। এ জন্য পাঁচ বছর ধরে তাকে শিকল দিয়ে বেঁধে রেখেছি।

চররুহিতা ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির জানান, পরিবারটির খোঁজ নিয়ে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে দুই ভাইকে স্বাভাবিক জীবনে ফেরানোর উদ্যোগ নেওয়া হবে।

 

সর্বশেষ খবর