শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১১ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০২১ ২৩:৩৭

রেলের কোটি টাকা লোপাটে ফেঁসে যাচ্ছেন অনেকেই

তদন্তে নামবে দুদক

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

Google News

রেল কর্মচারীদের কোটি টাকা লোপাটের ঘটনায় ফেঁসে যেতে পারেন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আরও কয়েকজন। দীর্ঘদিন ধরেই গ্রেফতার জুনিয়র অডিটর ফয়সাল মাহমুদ অর্থ লোপাট করছেন কিন্তু অদৃশ্য কারণে প্রকাশ হয়নি। এতদিন পরেই কেন এ তথ্য ফাঁস হলো সেটি নিয়েও গুঞ্জন চলছে। খবর, সংশ্লিষ্ট সূত্রের।

রেলওয়ে ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ ও হিসাব শাখার জুনিয়র হিসাব কর্মকর্তা ফয়সাল মাহমুদ সু-কৌশলে কোটি টাকা আত্মসাতের ঘটনায় গ্রেফতার হয়েছে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর হোসেন। অন্যদিকে এই দেড় কোটি টাকার আত্মসাতের অভিযোগে দায়ের মামলা তফসিলভুক্ত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এখন মামলা পরিচালনা ও তদন্ত করবে দুদক।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক রেল কর্মচারী বলেন, এখানে অনেক সমস্যা আছে। জুনিয়র অডিটরের পক্ষে একা এসব কাজ করা সম্ভব না। এটা নেপথ্যে আরও অনেকেই জড়িত থাকতে পারেন। তাদেরকে চিহ্নিত করলে থলের বিড়াল বের হয়ে আসবে বলে জানান তারা।

পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, রেলওয়ের হিসাব থেকে দেড় কোটি টাকা সরিয়ে নেওয়ার ঘটনায় ইতিমধ্যে দুই সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এটি তিন কার্যদিবসের মধ্যেই প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশনা হয়েছে। তবে এটা ছাড়াও রেলের আরও কেউ অনিয়মের সঙ্গে জড়িত থাকলে নিয়মতান্ত্রিকভাবে আইনের আওতায় আনা হবে বলে জানান তিনি।

রেলের প্রধান অর্থ ও হিসাব অধিকর্তা (পূর্ব) কামরুন্নাহার বলেন, আত্মসাৎ করা অর্থ উদ্ধারের চেষ্টায় রয়েছি। কত টাকা লোপাট হয়েছে তা নিশ্চিত না হলেও অভিযুক্ত ৫০ লাখ টাকার কথা স্বীকার করেছে। টাকার অঙ্কটা আরও বেশি হতে পারে।

এই বিভাগের আরও খবর