মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শোক শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

প্রতিদিন ডেস্ক

শোক শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

জাতীয় শোক দিবসে বগুড়ায় র‌্যালি -বাংলাদেশ প্রতিদিন

শোক দিবসে হৃদয়ের গভীরে ভালোবাসা দিয়ে শোকার্ত বাঙালি জাতি গতকাল স্মরণ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ১৯৭৫-এর ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে সপরিবারে শাহাদাতবরণ করেন বঙ্গবন্ধু। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

পঞ্চগড় : সকালে সার্কিট হাউস সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি। এ সময় মজাহারুল হক প্রধান এমপি, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়া : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বটতলায় বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসক জিয়াউল হক, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের নেতৃবৃন্দ এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। এ ছাড়া শহরের সাতমাথায় জেলা পরিষদের বাস্তবায়নে মুজিব মঞ্চের পাশে বঙ্গবন্ধুর ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। পরে জেলা আওয়ামী লীগের আয়োজনে শোকর‌্যালি বগুড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

চাঁপাইনবাবগঞ্জ : সকালে জেলা আওয়ামী লীগ অফিসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দলীয় কর্মসূচি শুরু হয়। পরে একটি শোকর‌্যালি বের হয়ে নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

দিনাজপুর : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। অন্যদিকে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে দুস্থ ও দরিদ্র মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ ও দোয়া মাহফিলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম : সকালে স্বাধীনতার বিজয়স্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পর্যায়ক্রমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, কুড়িগ্রাম প্রেস ক্লাব ও বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে।

জয়পুরহাট : সকালে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নতৃবৃন্দ।

নাটোর : সকালে কালেক্টরেট ভবন চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ নিবেদন, এত মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

সিরাজগঞ্জ : দুপুরে শহীদ এম. মনসুর আলী অডিটোরিয়ামে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। এদিকে উল্লাপাড়ার সড়াতৈল মুসলিম উচ্চবিদ্যালয়ে সকালে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

নীলফামারী : জেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সঙ্গে সব সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ ছাড়া ডিসি গার্ডেনে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। অন্যদিকে জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে শোকর‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।

গাইবান্ধা : পৌর পার্ক থেকে বের হওয়া শোকর‌্যালিতে অংশ নেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি, জেলা প্রশাসক অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম প্রমুখ।

মাগুরা : শোকর‌্যালি শেষে নোমানী ময়দানে শহীদস্মৃতি-স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভায় জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। প্রধান অলোচক ছিলেন অ্যাডভোকেট বীরেন শিকদার এমপি।

 

সর্বশেষ খবর