বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

১০ দফা দাবিতে মানববন্ধন

দিনাজপুর প্রতিনিধি

নিরাপদ সড়ক চাই, দিনের বেলায় শহর এলাকায় ভারী যানবাহন বন্ধসহ ১০ দাবিতে মানববন্ধন ও মিছিল করেছে দিনাজপুরের সেন্ট ফিলিপস্ হাই স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপি প্রদান করে। গতকাল সকাল সাড়ে ১১ টায় সেন্ট ফিলিপস্ হাই স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন পালন এবং শেষে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেন।

জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকির শিক্ষার্থীদের সামনে উপস্থিত হয়ে স্মারকলিপিটি গ্রহণ করেন এবং শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমরা বসবো এবং তোমাদের এই দাবিগুলো নিয়ে আলোচনার মাধ্যমে গৃহীত করার জন্য প্রচেষ্টা চালাবো।

শিক্ষার্থীরা জানায়, গত ১১ সেপ্টেম্বর সেন্ট ফিলিপস্ হাই স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির মেধাবী শিক্ষার্থী ফায়াজ আল গালিব টিউশন সেরে বাইসাইকেলযোগে বাড়ি যাওয়ার পথে শহরের বালুবাড়ী এলাকায় নিমকালী মন্দির মোড় ট্রাকের সঙ্গে ধাক্কা লেগে নিহত হয়।

এরই পরিপেক্ষিতে শহরের যানজট নিরসন, নিরাপদ সড়ক প্রদান এবং দিনের বেলা ভারী যানবাহন চলাচল বন্ধসহ ১০ দাবি নিয়ে এ মানববন্ধন, মিছিল ও স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে ওই প্রতিষ্ঠানের ১০টি দাবি উল্লেখ করা হয়।

দাবিগুলোর মধ্যে ১) দিনাজপুর জেলা শহরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসনালয়ের এলাকায় সব ধরনের ভারী যানবাহন সকাল ৭ টা হতে রাত্রি ১০টা পর্যন্ত বন্ধ ঘোষণা করতে হবে। ২) উক্ত এলাকায় চলমান যানবাহনসমূহের গতিসীমা নির্ধারণ এবং বেপরোয়া যান চলাচল বন্ধ করতে হবে। ৩) স্কুল শুরু এবং স্কুল শেষ এই দুই সময়ে রাস্তাগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ৪) স্কুল আছে এমন এলাকার রাস্তাগুলোতে বেপরোয়া যান চলাচল বন্ধ করতে হবে। ৫) আমাদের নিহত সহপাঠীর পরিবারকে যথাযথ আর্থিক সহযোগিতা প্রদান করতে হবে। ৬) ছাত্রছাত্রীদের জীবনের নিরাপত্তা বিধানে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ৭) হাসপাতালে জরুরি বিভাগে সার্বক্ষণিক দক্ষ চিকিৎসকের উপস্থিতি ও সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। ৮)  রাতে সব ধরনের কোচিং সেন্টার প্রাইভেট বন্ধ রাখতে হবে। ৯) ওই ট্র্যাকটি জব্দ করত চালককে গ্রেফতারপূর্বক বিচারের আওতায় আনতে হবে। ১০) স্কুল অ্যান্ড কলেজের সামনে স্কুল শুরুর এবং ছুটির সময় সব প্রকার ভারী যানবাহন বন্ধ রাখতে হবে।

 

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর