বুধবার, ১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

পাবিপ্রবিতে নির্যাতন বিরোধী পদযাত্রা

পাবনা প্রতিনিধি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) র‌্যাগিং ও যৌন নিপীড়নবিরোধী শোভাযাত্রা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নুরুল্লাহর নেতৃত্বে র‌্যাগিং ও যৌন হয়রানিবিরোধী প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে প্রশাসনিক ভবনের সামনে থেকে পদযাত্রা বের করে। পদযাত্রটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা চত্বরে এসে শেষ হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাউদ্দীন, প্রক্টর ড. মো. কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সহ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অন্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। পদযাত্রা শেষে পাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নুরুল্লাহ বলেন, ঘোষিত কর্মসূচির আলোকে পাবিপ্রবিতে আমরা সাধারণ শিক্ষার্থীদের সচেতন করার জন্য আমরা র‌্যাগিং এবং যৌন নিপীড়নবিরোধী ক্যাম্পেইন করেছি।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের র‌্যাগিং দেওয়ার প্রচলন অনেক আগের। একই সঙ্গে আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের যৌন নিপীড়নের শিকার হতে দেখি। এ ধরনের প্রথাগুলো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিলুপ্ত হওয়া প্রয়োজন। সে জন্যই আমাদের ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ভাইয়ের নির্দেশে আজকের এ ক্যাম্পেইন। তিনি আরও বলেন, বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পরিচয় পর্বের নামে নবীন শিক্ষার্থীদের সঙ্গে যে ধরনের অশোভন আচরণ, শারীরিক নির্যাতন ও যৌন হয়রানি করা হয় সেটা খুবই বিব্রতকর এবং দন্ডনীয় অপরাধ। যার ফলশ্রুতিতে শিক্ষাঙ্গানে স্বাভাবিক পাঠদানের পরিবেশ বিঘ্নিত হয়। বাংলাদেশ ছাত্রলীগ কখনই এ ধরনের কর্মকান্ডকে সমর্থন ও প্রশ্রয় দেয় না। শিক্ষাঙ্গানে এ ধরনের কর্মকান্ড ফৌজদারি অপরাধের সামিল বলেও তিনি জানান।

সর্বশেষ খবর