Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ২০:৩৫

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আরো এক ইউনিটের উৎপাদন বন্ধ

দিনাজপুর প্রতিনিধি:

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আরো এক ইউনিটের উৎপাদন বন্ধ
ফাইল ছবি

যান্ত্রিক ত্রুটির কারণে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ২নং ইউনিটটি বন্ধ হয়ে গেছে। ফলে বন্ধ হয়ে গেছে ওই ইউনিটের বিদ্যুৎ উৎপাদনও। এই ইউনিট থেকে ৬৫ থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এই বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১নং ইউনিটটি প্রায় দেড় বছর ধরেই বন্ধ রয়েছে। বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ৩নং ইউনিটটি উৎপাদনে আছে এবং এই ইউনিট থেকে বর্তমানে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। 

এদিকে, কেন্দ্রের ১নং ইউনিটটি ওভার হোলিংয়ের জন্য বন্ধ থাকলেও আগামী এক সপ্তাহের মধ্যেই এটি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটির সংরক্ষণ শাখার ব্যবস্থাপক মাহবুব হোসেন। 

জানা যায়, ২৫ জুন যান্ত্রিক সমস্যার কারণে ২নং ইউনিটটি বন্ধ করে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে রাত থেকেই ওই ইউনিটটির টারবাইনে বেশ সমস্যা দেখা দেয়।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটির সংরক্ষণ শাখার ব্যবস্থাপক মাহবুব হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, মঙ্গলবার ভোরের দিকে সমস্যা হওয়ার কারণে কেন্দ্রের ২নং ইউনিটটি বন্ধ হয়ে গেছে। বর্তমানে সেটি চালু করার চেষ্টা করা হচ্ছে। কেন্দ্রের ১নং ইউনিটটি ওভার হোলিংয়ের জন্য প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকলেও আগামী এক সপ্তাহের মধ্যেই এটি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো জানান, ২ নং ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় কিছুটা লোডশেডিং হতে পারে, তবে অন্য স্থান থেকে বিদ্যুৎ নিয়ে এসে লোডশেডিংয়ের সমস্যা মোকাবেলা করার চেষ্টা হচ্ছে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য