১৯ জুলাই, ২০১৯ ১৯:১৯

কসবা সীমান্তে ১২ রোহিঙ্গাকে পুশব্যাকের চেষ্টা বিএসএফ’র

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

কসবা সীমান্তে ১২ রোহিঙ্গাকে পুশব্যাকের চেষ্টা বিএসএফ’র

ব্রাহ্মণবাড়িয়ার কসবার বায়েক ইউনিয়নের গৌরাঙ্গলা সীমান্তের ২০৫৩ নং পিলারের কাছ দিয়ে ১২ রোহিঙ্গা নাগরিককে পুশব্যাকের চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। 

বৃহস্পতিবার রাত থেকে বিজিবি’র বাধার মুখে সীমান্তের শূন্যরেখার ভারতীয় অংশে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা। তাদের মধ্যে ২ জন পুরুষ, ৫ জন নারী ও ৫জন শিশু রয়েছে। বিএসএফ এবং বিজিবি’র পাহাড়াবেষ্টিত অবস্থায় রয়েছে তারা। 

এদিকে সীমান্তে সতর্ক অবস্থায় রয়েছে বিজিবি। নাম প্রকাশে অনিচ্ছুক ৬০ বিজিবির এক কর্মকর্তা জানান, উপজেলার বায়েক ইউনিয়নের গৌরাঙ্গলা সীমান্তের ২০৫৩ নং পিলারের কাছ দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে ১২ রোহিঙ্গার একটি দল। খবর পেয়ে সীমান্তে অবস্থান নেয় বিজিবি। পরে বিজিবির বাধার মুখে সীমান্তের ভারতীয় অংশেই অবস্থান নেয় রোহিঙ্গা নাগরিকরা। 

এদিকে সমাধানের উদ্দেশ্যে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দু’দেশের কোম্পানি কমান্ডার পর্যায়ে বৈঠক হলেও এখন পর্যন্ত সীমান্তের শূন্যরেখার ভারতীয় অংশেই খোলা আকাশের নিচে অবস্থান করছেন রোহিঙ্গা নাগরিকরা।

পতাকা বৈঠকে নেতৃত্ব দেন বাংলাদেশের পক্ষে ব্রাহ্মণাবাড়িয়া ৬০ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল মো. ইকবাল হোসেন ও ভারতের পক্ষে ৭৪ বিএসএফ’র অধিনায়ক লে. কর্নেল কমল কুমার। 

উল্ল্যেখ্য, ইতোপূর্বে আরও দুই বার উপজেলার গোপিনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী ও ধ্বজনগর সীমান্ত দিয়ে দু’টি রোহিঙ্গা নাগরিকের দলকে বাংলাদেশে পুশব্যাকের চেষ্টা করে বিএসএফ। বিজিবির বাধার মুখে দু’দেশের কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফিরিয়ে নেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর