Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৩২

খুঁটির ওপর দাঁড়িয়ে আছে ব্রিজ, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

আব্দুর রহমান টুলু, বগুড়া:

খুঁটির ওপর দাঁড়িয়ে আছে ব্রিজ, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের জয়শিং-বাগবাড়ী পাকা সড়কের বোমগাড়া বালুয়া খালে পিলার ছাড়াই লোহার খুঁটির ওপর দাঁড়িয়ে রয়েছে প্রায় ২০০ মিটারের একটি বেইলি ব্রিজ। বিভিন্ন সময়ে নষ্ট হওয়ায় দেওয়া হয়েছে অসংখ্যা জোড়াতালি। তবুও ঝুঁকিপূর্ণ ওই ব্রিজের ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন প্রায় ১০টি গ্রামের হাজার হাজার মানুষ যাতায়াত করছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের বাঙ্গালী নদীর শাখা বালুয়া খাল। ওই খালের ওপর কোন ব্রিজ না থাকায় প্রায় ১৫ বছর আগে একটি পুরাতন জরাজীর্ণ একটি স্টিলের বেইলী ব্রিজ স্থাপন করে লোকজনের যাতায়াতের ব্যবস্থা করা হয়। মাঝেমধ্যে ব্রিজটির পাটাতন খুলে গেলে বা ভেঙ্গে গেলে কোনমতে জোড়াতালি দিয়ে ব্রিজটি সচল রাখা হয়। এভাবে অসংখ্যবার ওই ব্রিজটিতে জোড়াতালি দেওয়া হয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে মালামাল পরিবহনকারী একটি ট্রাক পারাপারের সময় পিলার সহ ওই ব্রিজটি ভেঙ্গে পড়ে। 

এরপর খালের পানিতে লোহার এ্যাঙ্গেল দিয়ে খুঁটি বানিয়ে দীর্ঘ এই স্টিলের ব্রিজটি দাঁড় করিয়ে আবারও চলাচললের জন্য ব্রিজটি খুলে দেওয়া হয়। ধুনট উপজেলার জয়শিং থেকে গাবতলী উপজেলার বাগবাড়ী পাকা সড়কের বোমগাড়া বালুয়া খালের ওই ব্রিজের ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে ধুনট উপজেলার পিরাপাঠ, ফরিদপুর, কালাইহাটা, জয়শিং, সাতবেকি, শিয়ালী, মাঝবাড়ী ও ধামাচামা সহ প্রায় ৮/১০টি গ্রামের হাজারো লোকজন প্রতিদিন যাতায়াত করছে। তবে ঝুঁকিপূর্ণ ওই ব্রিজের ওপর দিয়ে স্থানীয় লোকজন ভ্যান ও রিকসায় চলাচল করলেও কৃষি পণ্য ও মালামাল পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

নিমগাছী ইউনিয়নের পিরাপাঠ গ্রামের সাবেক মেম্বার নাজমুল প্রামানিক, ভেতু প্রামানিক ও জয়শিং গ্রামের কৃষক মোজাফ্ফর মন্ডল জানান, বালুয়া খালের এই ব্রিজটিতে অসংখ্যবার জোড়াতালি দেওয়া হয়েছে। ব্রিজটির দুটি পিলারের মধ্যে একটি পিলার ভেঙ্গে এ্যাঙ্গেলের খুঁটির ওপর ব্রিজটি দাড় করিয়ে রাখা রয়েছে। এছাড়া অরেকটি পিলারেও মরিচা ধরেছে। একারণে ওই ব্রিজের ওপর দিয়ে কোন রকমে ভ্যান-রিকসা চলাচল করলেও ভারী যানবাহন চলাচল করতে পারে না। তাই কৃষি পণ্য ও মালামাল পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই এলাকাবাসী ওই খালের ওপর একটি ঢালাই ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।

বগুড়ার ধুনট উপজেলা প্রকৌশল কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, জয়শিং-বাগবাড়ী সড়ক ও ব্রিজগুলো বগুড়া সড়ক ও জনপদ বিভাগের আওতায় রয়েছে। তাই তারাই এ বিষয়ে উদ্যোগ নিতে পারবেন।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ওই খালের ওপর একটি ঢালাই ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। তাই আপাতত ব্রিজটি মেরামত করে নিরাপদে লোকজনের যাতায়াতের ব্যবস্থা করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য