শিরোনাম
প্রকাশ : ৯ ডিসেম্বর, ২০১৯ ১৯:২৯

নাটোরে ঋণমেলায় কোটি টাকার ঋণ বিতরণ

নাটোর প্রতিনিধি

নাটোরে ঋণমেলায় কোটি টাকার ঋণ বিতরণ

লীড ব্যাংক পদ্ধতির মাধ্যমে নাটোর জেলার তফসিলী ২০টি ব্যাংকের ১০ টাকার ২১৫ জন হিসাবধারীর মাঝে প্রায় এক কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। 

সোমবার রাণীভবানী রাজবাড়ী চত্বরে ঋণমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মনোজ কুমার বিশ্বাস।

ঋণমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বলেন, দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি প্রান্তিক চাষী এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা। সহজ শর্তে তাদেরকে ঋণ প্রদান করলে তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশ এগিয়ে যাবে। তাই তাদের দোরগোড়ায় প্রাকাশ্য মেলার মাধ্যমে মাত্র নয় শতাংশ সুদে ঋণ পৌঁছে দেওয়া হচ্ছে। ঋণগ্রহীতাদের ব্যাংকিং কার্যক্রমে সক্রিয় থেকে বিশ্বাসযোগ্যতা অর্জন করলে তারা অধিকতর সুযোগ সুবিধা পাবেন।

ঋণ প্রদানকারী ব্যাংকগুলো প্রদত্ত ঋণ সময়মত আদায় করতে পারলে বাংলাদেশ ব্যাংকের সাড়ে তিন শতাংশ প্রণোদনা পাবেন। ভালো গ্রাহকদের জন্যে ব্যাংকের প্রণোদনার অংশবিশেষ ছেড়ে দেওয়ার বিষয় বিবেচনার আহ্বান জানিয়ে ব্যাংকিং কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধির অনুরোধ জানান প্রধান অতিথি।

লিড ব্যাংক পদ্ধতির মাধ্যমে ১০ টাকার হিসাবধারীদের জন্য গঠিত বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় প্রান্তিক গ্রাহকদের মাঝে ঋণ বিতরণ মেলার আয়োজন করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। 

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খানের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপক মো. হাসানুল ইসলাম, জনতা ব্যংক লিমিটেডের আঞ্চলিক উপমহাব্যবস্থাপক মো. আব্দুর রাজ্জাক এবং ঋণগ্রহীতাদের মধ্যে আরিফুল ইসলাম ও শিল্পী খাতুন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ঋণগ্রহীতা একজন নারী ও পুরুষের হাতে ঋণের চেক তুলে দেন। পরে দিনব্যাপী গ্রহীতাদের মাঝে জনপ্রতি ত্রিশ থেকে পঞ্চাশ হাজার টাকার ঋণ বিতরণ করা হয়।  


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

close