১১ ডিসেম্বর, ২০১৯ ১১:০৮

একমুঠো ভাতের জন্য নরসিংদীতে পাটকল শ্রমিকদের আমরণ অনশন

নরসিংদী প্রতিনিধি

একমুঠো ভাতের জন্য নরসিংদীতে পাটকল শ্রমিকদের আমরণ অনশন

নরসিংদীতে মজুরী কমিশনসহ ১১ দফা দাবী আদায়ে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হওয়া অনশন এখনো চলছে। ১১ দফা দাবি আদায়ের লক্ষে কনকনে শীত উপেক্ষা করে শ্রমিকরা মিলগেইটের সামনে অবস্থান করছে। শ্রমিকরা রাতভর কাঁথা বালিশ নিয়ে মিলগেইটের সামনে অবস্থান করছে। দাবী আদায় না হলে তারা ঘরে ফিরবেন না বলে জানিয়েছেন।

বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ ডাকে ইউএমসি জুট মিলের শ্রমিকরা মিল গেইটের সামনে এ কর্মসূচি পালন করেছে। অনশনে ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএমসি) জুট মিলের স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছে। এর মধ্যে কর্মসূচি উপলক্ষে শত শত শ্রমিক এই কর্মসূচিতে অংশ নেয়।

অনশন কর্মসূচিতে ইউএমসি জুট মিলের সিবিএর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাউছার আহাম্মেদ, সুমন খন্দকার, জাকির হোসেন, দেলোয়ার হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন, কাউযুম প্রধান, শামসুল আরেফিন, ইসা হাবিব রিপন সরকারসহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, এবারের আন্দোলন একমুঠো ভাতের জন্য আন্দোলন। এবারের আন্দোলন পরিবারের সদস্যদের নিয়ে বেঁচে থাকার আন্দোলন। গত মাসের ২৩ তারিখ থেকে বকেয়া মজুরি কমিশন, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ তাদের ১১ দফার দাবি জানিয়ে আসছে। দীর্ঘদিন আন্দোলন চললেও এ পযর্ন্ত শ্রমিকদের দাবী দাওয়া পূরণ হয়নি।

আমরণ অনশন কর্মসূচিতে শ্রমিক নেতারা আরো বলেন, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় পরিবার পরিজন নিয়ে অনেকটা মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা। ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি। ন্যায্য দাবি আদায়ের জন্য আমরণ অনশনে মিলের সকল শ্রমিক স্বতস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানায় শ্রমিকরা।
                                                                                                                                            
বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর