১৯ জানুয়ারি, ২০২০ ১৫:০৪

মাদারীপুরে শুরু হয়েছে কবিগান ও পৌষ মেলা

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে শুরু হয়েছে কবিগান ও পৌষ মেলা

ঐতিহ্যবাহী কালী পূজা ও পৌষ সংক্রান্তি উপলক্ষে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী মহামানব গনেশ পাগল সেবাশ্রম সংঘ ও খালিয়ার সেনদিয়ায় শুরু হয়েছে সপ্তাহ ব্যাপী কবি গান ও পক্ষকাল ব্যাপী পৌষ মেলা। কবিগান শুনতে এবং পৌষ মেলায় দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। গভীর রাত পর্যন্ত চলছে গান ও মেলা।

জানা গেছে, প্রায় এক শত বছর পূর্বে মহামানব গনেশ পাগল পৌষ মাসের শেষ মঙ্গলবার কালী পূজার মধ্যে দিয়ে কবি গানের আয়াজন করেছিলেন এবং নিজে ঈশান কোণের আসরে বসে কবিগান শ্রবণ করেছিলেন। সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী মহামানব গনেশ পাগল সেবাশ্রম সংঘে প্রতি বছর ১৫ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ৭ দিন ব্যাপী কবিগানের আয়োজন করা হয়। বসে ১৫ দিন ব্যাপী পৌষ মেলা। কদমবাড়ীর ৭ দিন ব্যাপী কবি গানে বাংলাদেশ চারণ কবি সংঘের সহ-সাধারণ সম্পাদক কবি স্বপন সরকার, কবি তিমির সরকার, কবি মানস সরকার, কবি কৃষ্ণ পদ সরকার, কবি নিখিল সরকার, কবি সম্রাট সরকার, কবি নরোত্তম সরকার, কবি সঞ্জয় সরকার ও সহশিল্পীবৃন্দ। এ উপলক্ষে কদমবাড়ীতে বসছে পক্ষকাল ব্যাপী পৌষ মেলা। মেলায় ৫ শতাধিক বিভিন্ন ধরনের স্টল বসছে। মেলায় বিকিকিনিও ভাল হচ্ছে।

কদমবাড়ী মহামানব গনেশ পাগল সেবাশ্রম সংঘে কবি গান শুনতে আসা গোপালগঞ্জের শশধর সরকার জানান, তিনি প্রায় ২০ বছর যাবৎ একটানা কবিগান শুনতে আসছেন। কবিগান থেকে জীবন সাধনার অনেক অজানা পথ খুঁজে পাওয়া যায়।

কদমবাড়ী গনেশ পাগল সেবাশ্রম সংঘের অধ্যক্ষ অতুল গোস্বামী জানান, মহামানব গনেশ পাগল নিজেই এক শত বছর পূর্বে কালিমাতার পূজা করেছিলেন এবং কবিগানেরও আয়োজন করে গেছেন। তিনি নিজে আসরের ঈশাণ কোনে বসে কবি গান শ্রবণ করতেন। সেই থেকে কবিগান ও পৌষ মেলা চলে আসছে। কবিগান ও মেলার ঐতিহ্য ধরে রাখার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান অধ্যক্ষ অতুল গোস্বামী।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর