২৭ জানুয়ারি, ২০২০ ২১:৫৮

হবিগঞ্জে পলো বাইচ প্রতিযোগিতায় উৎসবের আমেজ

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জে পলো বাইচ প্রতিযোগিতায় উৎসবের আমেজ

হবিগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পলো বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বাংলার হারিয়ে যাওয়া এ ঐতিহ্যকে আবারও জাগ্রত করে তুলেছে বানিয়াচং উপজেলার আতুকুড়া গ্রামবাসী। 

সোমবার সকাল থেকে স্থানীয় বরান বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্থান থেকে এতে অংশ নিয়ে প্রতিযোগিতাকে মাতিয়ে তুলেছেন কয়েকশ’ মানুষ।

জেলার বানিয়াচং উপজেলার আতুকুড়া গ্রামের বরান বিলে যুগ যুগ ধরে চলে আসছে পলো বাইচ প্রতিযোগিতা। এক সময় জেলার নবীগঞ্জ, বাহুবল, আজমিরীগঞ্জ, লাখাই ও বানিয়াচং উপজেলায় এ প্রতিযোগিতার প্রচলন ছিল। বিভিন্ন নদী, বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। শুধুই মাছ ধরাই নয়, এর মাঝে ছিল গ্রাম বাংলার ঐতিহ্যের মিশ্রণ। ছিল মানুষের বিনোদনেরও অন্যতম মাধ্যম এটি। বর্তমানে এটি হারিয়ে গেলেও আতুকুড়া গ্রামবাসী এ ঐতিহ্য ধরে রেখেছে। পলো বাইচ প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন স্থান থেকে কয়েকশ’ মানুষ। 

প্রতিযোগিতায় বিজয়ী দুইজনকে পুরস্কার দেয়া হয়েছে। প্রথম পুরস্কার দেয়া হয় মোবাইল ফোন আর দ্বিতীয় পুরস্কার পিতলের কাব। এ প্রতিযোগিতাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

আতুকুড়া গ্রামের বাসিন্দা সাংবাদিক এসএম সুরুজ আলী জানান, পলো বাইচ প্রতিযোগিতা দেয়ার আগে বিলে জাল ফেলে মাছ ধরে নেয় ইজারাদাররা। ফলে প্রতিযোগিরা তেমন মাছ পান না। এছাড়া প্রতিযোগিতা শেষে বিলে বিষ দিয়ে মাছ নিধন করা হয়। এতে মাছের বংশবিস্তার বিনষ্ট হয়ে যায়। তাই বিলে যেন বিষ দিয়ে মাছ নিধন না করা হয় সেদিকে সরকারকে সুনজর দিতে হবে। মাছের যেন বংশ বিস্তার রোধ না হয়।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর