২৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:১৯

বরিশালে বিজ্ঞানী প্রশিক্ষণ ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে বিজ্ঞানী প্রশিক্ষণ ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে ‘ভাসমান কৃষি বিষয়ক গবেষণা কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন’ শীর্ষক বিজ্ঞানী প্রশিক্ষণ এবং কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় বরিশালের বাবুগঞ্জের রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের সভা কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয় সচিব মো. নাসিরুজ্জামান। 

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচলক ড. মো. আব্দুল ওহাবের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম ও ভাসমান প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। 

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব বলেন, ভাসমান বেডে অসংখ্য লাউ, শসাসহ বিভিন্ন ধরনের সবজি উৎপাদন সম্ভব। এ প্রকল্পে খুব একটা জমির প্রয়োজন হয় না। তবে ভাসমান পদ্ধতিতে কোনো সবজি বা কৃষি পণ্য উৎপাদন হবে সেটা নির্ধারণ করা সময় এসেছে। 

কৃষি সচিব আরও বলেন, কৃষকের জন্য উৎপাদন ব্যবস্থা এমনভাবে গড়ে তুলতে হবে যেন সে অল্প জমিতে বেশী উৎপাদন করতে পারে। এই অল্প জমিতে বেশী ফসল পাওয়ার উপায় হচ্ছে ভাসমান বেডে সবজি চাষ। ভাসমান বেডে সবজী চাষের পরিধি বাড়ানোর জন্য কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। নতুন প্রযুক্তিতে ভাসমান বেড নিয়ে যে কোনো ধরনের গবেষণা কিংবা উৎপাদনে প্রয়োজনীয় বরাদ্দ কৃষি মন্ত্রণালয় দিতে প্রস্তুত বলেও বলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। 

প্রশিক্ষণ কর্মসূচি শেষে গবেষণা কেন্দ্রের মধ্যে কৃষকদের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভাসমান বেডে কৃষি উৎপাদনের বিষয়ে কৃষকদের অবহিত করেন কৃষি সচিব। নতুন এই পদ্ধতিতে কৃষকরা আগ্রহ প্রকাশ করছে বলে জানান কৃষি সচিব। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর