শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২০ ২০:৫৯

রোগীদের বাড়িতে যাচ্ছেন ডাক্তার, ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা চালু করলেন শেখ তন্ময়

বাগেরহাট প্রতিনিধি

রোগীদের বাড়িতে যাচ্ছেন ডাক্তার, ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা চালু করলেন শেখ তন্ময়

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’-এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু হয়েছে। বাগেরহাটে করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমূখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে এই উদ্যোগ নিয়েছেন বঙ্গবন্ধু পরিবারের তৃতীয় প্রজন্ম বাগেরহাট সদর আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়। 

আজ বুধবার দুপুর থেকে জেলা স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছেন। স্বাস্থ্যসেবা নিতে হটলাইনে কল করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে এমপি শেখ তন্ময় ও জেলা স্বাস্থ্য বিভাগ। বুধবার দুপুর থেকে জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইনের নম্বরগুলোতে (০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪) ফোন করে সাধারন মানুষ ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা পাচ্ছেন। 

কল করলে গাড়ি নিয়ে ডাক্তারই চলে যাচ্ছেন রোগীর বাড়িতে। বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু খরবটি মুর্হুতেই সোসালমিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এজন্য সাধারন মানুষ এমপি শেখ তন্ময়কে ধন্যবাদ জানান।

বাগেরহাট শহরের অদূরে ভৈরব নদীর চরে বসবাসকারী দরিদ্র অসহায় রশিদ তালুকদার ও কাসেম শেখ (৫০), এবং সদর উপজেলার দক্ষিণ মাঝিডাঙা গ্রামের রোকেয়া বেগম (৪৮) বুধবার বিকালে জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইনে মোবাইল করে ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্বাস্থ্য সেবা নিয়েছেন। এভাবে ফোন করে স্বাস্থ্য সেবা পেয়ে তারা সবাই এমপি শেখ তন্ময়কে ধন্যবাদ জানান। 

কচুয়া উপজেলার টেংরাখালী গ্রামের আশিউর্দ্ধো অসুস্থ রজিয়া বেগমের স্বজন দেলোয়ার হেসের বলেন, আমার আত্নীয়ের এ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ্বাসকষ্ট বাড়ে। আজ হঠাৎ শ্বাসকষ্ট বাড়লে আমি ফেসবুকে বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগের এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু ও হটলাইনের ফোন নম্বরগুলো জানতে পারি। আমি ফোন করার পরই দ্রত ডাক্তার বাড়িতে এসে অসুস্থ রজিয়া বেগমের চিকিৎসা করেছেন। চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেয়ায় আমরা খুশি হয়েছি। এমপি শেখ তন্ময়ের এই উদ্যোগ অব্যাহত রাখবেন বলে আশা করছি।

বাগেরহাটের সাবেক ব্যাংক কর্মকর্তা হাজরা রৎফর রহমান জানান, এমপি শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে রোগীদেও কাছে ডাক্তার পাঠানোর ব্যতিক্রমী এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। চিকিৎসকরা কল পেয়ে রোগীর বাড়িতে সেবা দিতে শুরু করেছেন। তাদের এই স্বাস্থ্যসেবা চালুর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে। 

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই শ্লোগানে বাগেরহাট সদরের এমপি শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে। হট লাইনে দুজনরোগীর কল পেয়ে আমরা সেখানে যাচ্ছি। তাদের পরীক্ষা করে ব্যবস্থাপত্র দিচ্ছি। প্রয়োজন হলে হাসপাতালে ভর্তি করছি। করোনাভাইরাসের সংক্রমণ থাকা পর্যন্ত এই মেডিকেল টিম এই স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনাভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের এমপি শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোন রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে এ্যাম্বুলেন্স নিয়ে যাচ্ছেন এবং তাদের স্বাস্থ্যসেবা দিচ্ছেন। বুধবার দুপুর থেকে বাগেরহাটে এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু হয়েছে।  

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য