২৮ এপ্রিল, ২০২০ ১৪:১৫

রায়পুরে বেসরকারি শিক্ষকদের মানবেতর জীবন

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি:

রায়পুরে বেসরকারি শিক্ষকদের মানবেতর জীবন

মহামারী করোনার কারণে সারাদেশে চলছে লকডাউন। কর্মহীন হয়ে পড়েছে সব পেশার লোক। এদিকে বেসরকারিভাবে পরিচালিত লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার প্রায় ২শ প্রাইভেট প্রতিষ্ঠানের কার্যক্রমও বন্ধ। কর্মহীন হয়ে পড়েছে এর সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক ও শিক্ষক-কর্মচারীরা। প্রতিষ্ঠান থেকে বেতন ভাতা না পাওয়ায় প্রায় ২ হাজার শিক্ষক কর্মকর্তা কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ২শ টির মতো বেসরকারিভাবে পরিচালিত কিন্ডারগার্টেন স্কুল ও কলেজ রয়েছে। প্রায় ৪০ হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। এদের মধ্যে সমাপনী, জে.এস.সি ও এস.এস.সি পরীক্ষায় উপজেলায় শীর্ষস্থান ধরে রেখেছে এসকল প্রাইভেট প্রতিষ্ঠান থেকে। এর ফলে অনেক বাবা মা তার সন্তানদেরকে কিন্ডারগার্টেন স্কুল ও কলেজে ভর্তি করে থাকেন। 

উপজেলায় এসব কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজগুলোতে কর্মরত আছেন প্রায় ২ হাজার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী। করোনা ভাইরাসের কারণে এসব প্রতিষ্ঠান ১৬ মার্চ থেকে বন্ধ থাকায় শিক্ষার্থীদের কাছ থেকে বেতন আদায় করা সম্ভব হয়নি। বন্ধ রয়েছে এসব শিক্ষকদের প্রাইভেট টিউশনি। ফলে কোনো দিক থেকেই তারা উপার্জন করতে পারছেন না। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবে পরিচত। ফলে তারা পারছেন না লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারছেন মুখ ফুটে কাউকে কিছু বলতে। ২-৩ মাস বেতন ভাতা না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। আক্ষেপ করে কয়েকজন শিক্ষক বলেন, শিক্ষকতা পেশা বেছে নেওয়া কি আমাদের অপরাধ? 

রায়পুর উপজেলা কিন্ডারগার্টেন এশোসিয়েশনের আহ্বায়ক ও রায়পুর আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মিজান উদ্দিন জানান, অর্থ না থাকলেও শিক্ষক পরিচিতির কারণে আমরা অন্যের নিকট সাহায্য চাইতে পারি না। চলমান দুর্যোগে আমাদের শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের সরকারি সহযোগিতার আহ্বান জানাচ্ছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। আশা করি তারা বিষয়টি ভেবে দেখবেন। 

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, আমরা বেসরকারি শিক্ষকদের বিষয়টি চিন্তা করছি। আশা করছি দ্রুত সময়ে তারাও সহায়তার আওতায় আসবে। গুরুত্বের সাথে তাদের বিষয়টি ভেবে দেখা হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর