শিরোনাম
প্রকাশ : ২৭ মে, ২০২০ ২১:২৩

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি

কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ বুধবার বিকেল ৫টায় কুমারখালী কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন-আর-রশিদ এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, এমন পরিস্থিতি আগামী ৩ দিন ধরে বিরাজমান থাকতে পারে।

গত ২০ মে ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে কুষ্টিয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়। বিশেষ করে উঠতি বোরো ফসল পানিতে তলিয়ে যায়। একই সাথে ঝড়ের কারণে অধিকাংশ ফসল মাটিতে লুটিয়ে পড়ে। এর ফলে ধানে চারা গজে যায়। এরই মধ্যে ক্ষত কাটিয়ে উঠতে না উঠতে গতরাতে আবারো ভারি বৃষ্টিপাত হওয়ায় পুনরায় ক্ষতির সম্মুখীন হলো কৃষকরা। ফলে নতুন করে সংকটে পতিত হলো কৃষক।

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) রঞ্জন কুমার প্রামানিক জানান, আম্ফানের পাশাপাশি এই বৃষ্টিপাতের কারণে বোরো ধান কর্তনের অসুবিধা হচ্ছে। বিশেষ করে খোকসা ও কুমারখালী উপজেলায় বোরো ধান নাবী হওয়ায় এখনো শতকরা ১৫ ভাগ জমির ধান কাটা হয়নি। এই বৃষ্টিতে কৃষকরা ধান কাটতে সমস্যায় পড়েছে, ধান মাড়াই, ঝাড়াই এ অসুবিধা হচ্ছে। সেই সাথে এই বৃষ্টি অব্যহত থাহলে সবজি ফসলের পচন রোগ হওয়ার সম্ভাবনা বেশি, রোগের পাদুর্ভাব বেশি হবে সেই সাথে কৃষকরা দাম কম পাবে। তবে এই বৃষ্টিতে বোরো ধানের ক্ষতি হলেও আউশ ধানের জন্য উপকার হবে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর