১ অক্টোবর, ২০২০ ২১:৪৮

কুমিল্লায় শচীন দেব বর্মণের জন্মদিন উদযাপন

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় শচীন দেব বর্মণের জন্মদিন উদযাপন

জন্মদিনে শ্রদ্ধা ভালোবাসায় স্মরণ করা হলো উপমহাদেশের সঙ্গীতজ্ঞ সুর সম্রাট কুমিল্লার কৃতি সন্তান শচীন দেব বর্মণকে।

বৃহস্পতিবার নগরীর চর্থার বাড়িতে শচীন দেব বর্মণের পথিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

পথিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাঈনউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পিন্টু বেপারী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফুল ইসলাম সরদার ও আদর্শ সদর উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন। 

জেলা পুলিশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন। কালচারাল অফিসার আয়াজ মাবুদের সঞ্চালনায় শুভেচ্ছা জানান, নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, গবেষক এড. গোলাম ফারুক ও অজিতগুহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিকসহ সংস্কৃতিকর্মীরা।  

জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন, শচীন দেব বর্মণের বাড়ি ও তার ইতিহাস ঐতিহ্য সংরক্ষণে সংস্কৃতি মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে। সে অনুযায়ী কাজ হবে। 

উল্লেখ্য, শচীন দেব বর্মণ ১৯০৬ সালের ১ অক্টোবর কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থায় জন্মগ্রহণ করেন। তার বাবা নবদ্বীপ কুমার বর্মণ ১৮৭০ সালের মাঝামাঝি সপরিবারে কুমিল্লা এসে বসতি স্থাপন করেন। শচীন দেব বর্মণ কুমিল্লায় ছিলেন ১৯২৪ সাল পর্যন্ত। ১৯ বছর বয়সে তিনি চলে যান কলকাতায়। ১৯৪৪ সালে তিনি সপরিবারে মুম্বাই চলে যান। মুম্বাই চলচ্চিত্র জগতে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের মর্যাদা লাভ করেন। ভারত সরকার তাকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করেন। শচীন দেব বর্মণ ১৯৭৫ সালের ৩১ অক্টোবরে মারা যান। তার শেষকৃত্যানুষ্ঠান মুম্বাইতে সম্পন্ন হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর