শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০২০ ১৯:৩৯
প্রিন্ট করুন printer

বাগেরহাটে করোনা পরীক্ষায় ল্যাব চালু

বাগেরহাট প্রতিনিধি


বাগেরহাটে করোনা পরীক্ষায়
ল্যাব চালু

বাগেরহাটে করোনা পরীক্ষার জিন এক্সপার্ট ল্যাব চালু করেছে স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার দুপুরে সরকারি বক্ষব্যাধি ক্লিনিকে ল্যাবটির উদ্বোধন করেন স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা। বক্ষব্যাধির আধুনিক জিন এক্সপার্ট মেশিনে করোনাভাইরাস পরীক্ষা করা হবে। এর আগে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বাগেরহাট জেলার করোনা আক্রান্ত রোগীদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে নমুন পরীক্ষা হয়ে আসছিল।

স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা জানান, যেসব জেলাতে করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব নেই সেসব জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিন ব্যবহার করা হচ্ছে। এই আধুনিক মেশিনে করোনা ভাইরাসের পরীক্ষা অধিকাংশই নির্ভুল ও মাত্র ৪৫ মিনিটে পরীক্ষার ফলাফল পাওয়া যায়। প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিশিয়ান এই পরীক্ষা করবে। বিভিন্ন ল্যাবের পরীক্ষায় দেখা গেছে শতকরা ৯৭ শতাংশই সঠিক হচ্ছে।

ইতিমধ্যে খুলনা বিভাগের ছয় জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষা চালু হয়েছে। তারই ধারাবাহিকতায় বাগেরহাট জেলাতেও এটি চালু করা হল। তবে এই মেশিনে দিনে ২০টির বেশি পরীক্ষা করা যাবে না। আমরা এই মেশিনে জেলার রোগীদেরই নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসের পরীক্ষা করব।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাগেরহাটের সিভিল সার্জন ডা.  কে এম হুমায়ুন কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বক্ষব্যাধির ক্লিনিকের প্রধান ডা. মুশফিখার শামস মেনন, বাগেরহাট-২ আসনের এমপির ব্যক্তিগত একান্ত সহকারি এইচ এম শাহীনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর